প্রতীকি ছবি
প্রতীকি ছবি

বিদ্যুতের বিল মকুবের সুবিধা কি আপনি পাবেন? জেনে নিন বুঝবেন কী করে

  • রাজ্য বাজেটে আর্থিকভাবে একেবারে পিছিয়ে পড়া পরিবারগুলির বিদ্যুতের বিল মকুব করার প্রস্তাব করেছে রাজ্য সরকার।

রাজ্য বাজেটে আর্থিকভাবে একেবারে পিছিয়ে পড়া পরিবারগুলির বিদ্যুতের বিল মকুব করার প্রস্তাব করেছে রাজ্য সরকার। গত সোমবার বাজেট বক্তৃতায় রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র জানান, তিন মাসে যাঁরা ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুত্ ব্যবহার করছেন তাদের বিদ্যুতের বিল সম্পূর্ণ মকুব করবে রাজ্য সরকার। অর্থাত্ ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুত্ খরচে দিতে হবে না বিল। কিন্তু কী করে বুঝবেন আপনি বিদ্যুতের বিল মকুবের সুবিধা পাবেন কি না।

রাজ্য সরকারের ঘোষণা অনুসারে ৭৫ ইউনিটের বেশি বিদ্যুত্ খরচ হলে কোনও বিল দিতে হবে না আপনাকে। কিন্তু ৭৫ ইউনিটের বেশি খরচে পুরো বিদ্যুতের দাম দিতে হবে। অর্থাত্ ৭৫.১ ইউনিট বিদ্যুত্ খরচেও চোকাতে হবে পুরো ৭৫.১ ইউনিটের মূল্য। ইউনিট মেপে বিদ্যুত্ খরচ করা বেশ মুশকিলের। আর যে পরিবারগুলির জন্য সরকার এই ছাড় ঘোষণা করেছে তাদের পক্ষে বিষয়টি খেয়াল রাখা কতটা সম্ভব সে আলাদা প্রশ্ন?

কিন্তু বিষয়টি যদি টাকার অংকে দেখা হয় তাহলে সহজে বোধগম্য হয়। বর্তমানে রাজ্য বিদ্যুত্ বণ্টন নিগম এলাকায় এক ইউনিট বিদ্যুতের ন্যূনতম দাম ৫.৩০ টাকা। সেই হিসাবে ৭৫ ইউনিট বিদ্যুতের দাম হয় ৩৯৭.৫ টাকা। যাদের মিটার ভাড়ায় নেওয়া এর সঙ্গে যোগ হয় তার অংক।

অর্থাত্ যাদের বিদ্যুতের বিল তিন মাসে ৩৯৭.৫ টাকা বা তার কম আসে তাদের আর দিতে হবে না কোনও টাকা। যাদের মিটার ভাড়ায় নেওয়া তাদের এর সঙ্গে যোগ করতে হবে মিটারের ভাড়া।

হিসাব বলছে, এই ছাড় পেতে গেলে দিনে ১৮ ঘণ্টা বিদ্যুত্ ব্যবহার করলেও গড়ে ৪৯ ওয়াটের বেশি বিদ্যুত্ খরচ করতে পারবেন না আপনি। যা ৩টি মাঝারি মাপের CFL বাতি জ্বালাতে প্রয়োজনীয় বিদ্যুতের সমান। তবে ফ্যান চালালে এই ছাড় মেলার সম্ভাবনা কম।



বন্ধ করুন