বাড়ি > বাংলার মুখ > কলকাতা > চলবে হোম ডেলিভারি, বৃহস্পতি ও শনিবার ছাড় থাকবে আর কোন কোন ক্ষেত্রে, জেনে নিন
প্রতীকি ছবি (AP)
প্রতীকি ছবি (AP)

চলবে হোম ডেলিভারি, বৃহস্পতি ও শনিবার ছাড় থাকবে আর কোন কোন ক্ষেত্রে, জেনে নিন

  • বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উল্লিখিত দিনগুলিতে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে টোটাল লকডাউন।

পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণে লাগাম পরাতে সোমবারই সপ্তাহে ২ দিন লকডাউনের কথা ঘোষণা করেছেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্ন থেকে জারি হয়েছে তার বিজ্ঞপ্তি। তাতে লকডাউনের দিন ছাড়াও কী কী বিষয়ে ছাড় মিলবে তা জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তি অনুসারে আগামী সপ্তাহে লকডাউন বৃহস্পতি ও শনিবার অর্থাৎ ২৩ ও ২৫ জুলাই। তার পরের সপ্তাহে লকডাউন বুধবার। অর্থাৎ ২৯ জুলাই। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উল্লিখিত দিনগুলিতে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে টোটাল লকডাউন। বিশেষ কারণ ছাড়া বাড়ির বাইরে বেরনো যাবে না। খোলা যাবে না কোনও সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান। তবে বেশ কয়েকটি ব্যতিক্রমের কথাও জানানো হয়েছে। 

নবান্নের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্য পরিষেবা ও স্বাস্থ্যকর্মীদের সমস্ত গাড়ি ছাড় পাবে। ছাড় পাবে ওষুধের দোকান। ছাড় পাবেন পুলিশের কর্মীরা, আদালত, দমকল ও সংশোধনাগার। বিদ্যুৎ, জল ও জঞ্জাল অপসারণের ক্ষেত্রেও ছাড় থাকবে। অনলাইনে কেনাকাটায় ডেলিভারি চালু থাকবে। 

এছাড়া যে সব ক্ষেত্রে উৎপাদন থামানো সম্ভব নয়, সেগুলি চালু থাকবে। ছাড় থাকবে পণ্যপরিবহণে। কৃষিকাজ, চা-বাগানে কাজ হবে। ছাড় পাবে সংবাদমাধ্যম। এছাড়া খাবারের হোম ডেলিভারি চালু থাকবে। 

বুধবার স্বরাষ্ট্র দফতরের তরফে টুইট করে জানানো হয় ছাড় দেওয়া হয়েছে পেট্রল পাম্পগুলিকেও। 

 

বন্ধ করুন