বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা বইমেলা যেতে কোন কোন শর্ত মানতে হবে? সঙ্গে ঘুরে আসতে পারবেন ভার্চুয়ালিও!

কলকাতা বইমেলা যেতে কোন কোন শর্ত মানতে হবে? সঙ্গে ঘুরে আসতে পারবেন ভার্চুয়ালিও!

কলকাতা বইমেলা নিয়ে সাংবাদিক বৈঠকে গিল্ডের প্রতিনিধিরা।

আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে কলকাতা বইমেলা।

বাধ্যতামূলকভাবে পরতে হবে মাস্ক। তবেই কলকাতায় বইমেলায় প্রবেশের অনুমতি মিলবে। এমনটাই জানিয়ে দেওয়া হল পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফে। তবে করোনাভাইরাস টিকার দুটি ডোজ নেওয়ার বিষয়টি বাধ্যতামূলক করা হয়েছে কিনা, তা স্পষ্টভাবে জানানো হয়নি। গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় জানিয়েছেন, যাঁদের বয়স ১৮-র ঊর্ধ্বে, তাঁদের টিকাকরণের শংসাপত্র লাগবে।

শুক্রবার সাংবাদিক বৈঠকে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফে জানানো হয়েছে, আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বইমেলা। চলবে আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারও সল্টলেকের সেন্ট্রাল পার্কে বইমেলা হতে চলেছে। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার বইমেলার বহর অনেকটা কাটছাঁট করা হবে। বেশি জমায়েত এড়াতে ছোটো করা হতে পারে স্টলের আকার। রাখা হবে ফাঁকা জায়গা। তবে সেক্ষেত্রে স্টলের সংখ্যা কমানো হবে কিনা, সে বিষয়ে গিল্ডের তরফে কোনও মন্তব্য করা হয়নি। 

গিল্ডের তরফে জানানো হয়েছে, এবার বইমেলায় সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রণব মুখোপাধ্যায়, শঙ্খ ঘোষ, আনিসুজ্জামান, দেবেশ রায়, নিমাই ভট্টাচার্য, মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত, স্বপন মজুমদার, অনিশ দেব, শীর্ষ বন্দ্যোপাধ্যায়, সুব্রত মুখোপাধ্যায়, বুদ্ধদেব গুহ, বুদ্ধদেব দাশগুপ্ত, রাজীব ঘোষের মতো প্রয়াতদের সম্মান জানানো হবে।

কোন কোন শর্ত মেনে চলতে হবে?

১) মাস্ক পরতে হবে। মাস্ক ছাড়া বইমেলায় প্রবেশ নিষিদ্ধ।

২) করোনাভাইরাস টিকার দুটি ডোজ নেওয়ার উপর জোর দেওয়া হবে। তবে টিকার ডবল ডোজ নিলেই শুধুমাত্র প্রবেশ করা যাবে কিনা, তা স্পষ্টভাবে জানানো হয়নি। গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় জানিয়েছেন, যাঁদের বয়স ১৮-র ঊর্ধ্বে, তাঁদের টিকাকরণের শংসাপত্র লাগবে।

৩) ই-পাসও চালু করা হতে পারে।

৪) পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে নতুন কোনও বিধিনিষেধও জারি করা হতে পারে।

এবারের থিম কান্ট্রি কী?

গতবার বইমেলার থিম কান্ট্রি ছিল বাংলাদেশ। আগামী বছরও সেই থিম থাকছে। তার ফলে এই নিযে তৃতীয়বার কলকাতা বইমেলার থিম কান্ট্রি হচ্ছে বাংলাদেশ। ১৯৯৯ সালে এবং ২০১৩ সালে বাংলাদেশের থিম হয়েছিল। তবে এবার বাংলাদেশের তরফে কে আসবেন, তা স্পষ্ট নয়। গিল্ডের তরফে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হবে। বাংলাদেশেও যাবেন গিল্ডের প্রতিনিধিরা।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.