বাড়ি > বাংলার মুখ > কলকাতা > মেডিক্যাল কলেজ থেকে PG, বাড়ি বসে দেখান নামি সব চিকিৎসককে, তাও আবার একদম ফ্রি!
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মেডিক্যাল কলেজ থেকে PG, বাড়ি বসে দেখান নামি সব চিকিৎসককে, তাও আবার একদম ফ্রি!

  • নতুন এই ব্যবস্থায় প্রথমে আপনাকে অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে ইমেইল ID ও ফোন নম্বর দিয়ে একটা অ্যাকাউন্ট খুলতে হবে। তার পর সেখানে তালিকা থেকে বেছে নিতে হবে কোন ডাক্তারবাবুকে দেখাতে চান আপনি।

করোনা পরিস্থিতিতে রোগীদের চিকিৎকের পরামর্শ নেওয়া আরও সহজ করে দিল কলকাতা পুরসভা। IMA-র সঙ্গে যৌথ উদ্যোগে একটি নতুন পরিষেবা এনেছে তারা। এই পরিষেবায় ভিডিয়ো কলের মাধ্যমে বিনামূল্যে নেওয়া যাবে নামি ডাক্তারবাবুদের পরামর্শ। এজন্য ‘ডাক্তারবাবু’ নামে একটি অ্যাপ এনেছে তারা। এছাড়া consult.janupchaar.com নামে একটি ওয়েবসাইট চালু করেছে তারা।

করোনা পরিস্থিতির মধ্যে অন্যান্য রোগের রোগীরা খুব বিপাকে পড়েছেন। করোনার ভয়ে অনেকে ডাক্তার দেখাতে যাচ্ছেন না। অনেক ডাক্তারবাবু করোনার সতর্কতা হিসাবে চেম্বার করা বন্ধ করে দিয়েছেন। ফলে কিডনি, হার্ট-সহ নানা বিভাগের রোগীদের দীর্ঘদিন চিকিৎসা হচ্ছে না। সেই সমস্যার সমাধানে কার্যকরী হতে পারে কলকাতা পুরসভা ও IMA-র এই উদ্যোগ। 

নতুন এই ব্যবস্থায় প্রথমে আপনাকে অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে ইমেইল ID ও ফোন নম্বর দিয়ে একটা অ্যাকাউন্ট খুলতে হবে। তার পর সেখানে তালিকা থেকে বেছে নিতে হবে কোন ডাক্তারবাবুকে দেখাতে চান আপনি। এর পর তাঁর কাছে নির্দিষ্ট সময় অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। ডাক্তারবাবুর সঙ্গে কখন যোগাযোগ করা হবে সেই সময় আপনাকে আগে থেকে জানিয়ে দেওয়া হবে। তার পর আপলোড করতে হবে পুরনো প্রেসক্রিপশন ও রিপোর্ট। 

নির্দিষ্ট সময় আপনার ফোনে ভিডিয়ো কলে হাজির হবেন ডাক্তারবাবু। সেখানে তাঁকে নিজের সমস্যার কথা বলতে পারবেন আপনি। দেখাতে পারবেন উপসর্গ। আর এই গোটা প্রক্রিয়ায় একটাও পয়সা লাগবে না। 

আপাতত ২২টি হাসপাতালের ২৬ জন বিশেষজ্ঞ চিকিৎসক এই পরিষেবার সঙ্গে যুক্ত হয়েছেন। দিনে ১ ঘণ্টা করে ভিডিয়ো কলে রোগী দেখবেন তাঁরা। তবে এই সংখ্যা ধীরে ধীরে বাড়বে বলে জানিয়েছেন IMA-র সভাপতি।

 

বন্ধ করুন