বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: শহরের ম্যানহোলগুলি কী অবস্থায় রয়েছে? প্রতিটি বোরোকে সমীক্ষার নির্দেশ পুরসভার
শহরের ফুটপাথে ম্যানহোল।

KMC: শহরের ম্যানহোলগুলি কী অবস্থায় রয়েছে? প্রতিটি বোরোকে সমীক্ষার নির্দেশ পুরসভার

  • একই সঙ্গে ঢাকনাবিহীন মানহোলে পড়ে গিয়ে বিপদ ঘটার আশঙ্কাও করেন তিনি। কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে, মূলত বেহালা, বাগবাজার, বড়বাজার, কাশিপুর প্রভৃতি এলাকার রাস্তা থেকে ম্যানহোলের ঢাকনা চুরি হয়ে যাচ্ছে। কলকাতা পুরসভার পক্ষ থেকে এনিয়ে একাধিক অভিযোগ দায়ের করা হয়েছে।

শহরের বিভিন্ন রাস্তায় প্রায়ই ম্যানহোলের ঢাকনা চুরির অভিযোগ শোনা যায়। এর ফলে ঢাকনা বিহীন ম্যানহোলে পড়ে গিয়ে অঘটন ঘটার সম্ভাবনাও বাড়ছে। এই অবস্থায় ম্যানহোলের ঢাকনা চুরি রুখতে তৎপর কলকাতা পুরসভা। তাই শহরের ম্যানহোলগুলি কী অবস্থায় রয়েছে তার সমীক্ষা করার জন্য প্রতিটি বোরোকে নির্দেশ দিয়েছে কলকাতা পুরসভা। প্রতিটি বোরোর এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারদের ম্যানহোল নিয়ে সমীক্ষা করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই রিপোর্ট খতিয়ে দেখে যেখানে ম্যানহোল মেরামত করার দরকার সেখানে দ্রুত সংস্কার করবে কলকাতা পুরসভা।

সম্প্রতি কলকাতা পুরসভার মাসিক অধিবেশনে বিভিন্ন রাস্তা এবং ফুটপাথ থেকে ম্যানহোলের ঢাকনা চুরির বিষয়টি উত্থাপন করেন ৯৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। একই সঙ্গে ঢাকনাবিহীন মানহোলে পড়ে গিয়ে বিপদ ঘটার আশঙ্কাও করেন তিনি। কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে, মূলত বেহালা, বাগবাজার, বড়বাজার, কাশিপুর প্রভৃতি এলাকার রাস্তা থেকে ম্যানহোলের ঢাকনা চুরি হয়ে যাচ্ছে। কলকাতা পুরসভার পক্ষ থেকে এনিয়ে একাধিক অভিযোগ দায়ের করা হয়েছে। বছরখানেক আগে ম্যানহোলের ঢাকনা চুরির সেই দৃশ্য ধরা পড়েছিল সিসিটিভির ক্যামেরায়। তাতে দেখা যায় চেতলা হাট রোডে ট্যাক্সিতে করে এসে এক ব্যক্তি ম্যানহোলের ঢাকনা শাবল দিয়ে খুলে ট্যাক্সিতে নিয়ে চলে গেলেন।

ম্যানহোলের ঢাকনা চুরি নিয়ে উদ্বেগ প্রকাশ করে মেয়র পারিষদ (নিকাশি) তারক সিংহ। তিনি বলেন, ইতিমধ্যে পুরসভার তরফে ম্যানহোলের ঢাকনা চুরি নিয়ে একাধিক অভিযোগ দায়ের হয়েছে। তার মধ্যে বেশ কিছু ঢাকনা পুলিশ উদ্ধার করেছে। পুরসভার পক্ষ থেকেও পুলিশকে ম্যানহোলের ঢাকনা চুরি নিয়ে আরও বেশি সতর্ক থাকতে বলা হয়েছে। তিনি জানান, এই চুরির সঙ্গে মূলত নেশাগ্রস্থ যুবকরা জড়িত থাকছে।

প্রসঙ্গত, ম্যানহোলের ঢাকনা খোলা থাকলে দুর্ঘটনা এড়ানো যে সম্ভব নয় তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিল গত নভেম্বরের ২ নম্বর ওয়ার্ডের দমদম রোডের ঘটনা। ম্যানহোলের ঢাকনা খোলা থাকায় সেখানে পড়ে গিয়ে মৃত্যু হয়েছিল এক অটোচালকের। তারপর থেকেই ম্যানহোলের ঢাকনা চুরির রোখার বিষয়ে জোর দেয় পুরসভা। কিন্তু তারপরেও খুব বেশি কাজ হয়নি। তবে ম্যানহোলের ঢাকনা চুরি যেভাবে বাড়ছে তাতে উদ্বিগ্ন পুরসভা। তারক বাবু জানান, খোলা ম্যানহোল দ্রুত ঢাকার ব্যবস্থা করা হচ্ছে। পুলিশের সঙ্গে সমন্বয় রেখে পুরসভা কাজ করছে।

বন্ধ করুন