বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: নির্মীয়মান বাড়ির সিমেন্ট জমে বুজে গিয়েছিল ম্যানহোল! ৪৯ হাজার টাকা জরিমানা
চলছে ম্যানহোল পরিষ্কার করার কাজ। প্রতীকী ছবি।

KMC: নির্মীয়মান বাড়ির সিমেন্ট জমে বুজে গিয়েছিল ম্যানহোল! ৪৯ হাজার টাকা জরিমানা

  • ২০০এ, এসপি মুখার্জি রোডে একটি বহুতল তৈরি হচ্ছে। সেখানেই ম্যানহোলে জমেছিল প্রচুর পরিমাণে সিমেন্ট। তা জমতে জমতে পরিস্থিতি এমন হয়েছিল যে তা পরিষ্কার করতে গিয়ে নাভিশ্বাস উঠেছিল শ্রমিকদের। প্রায় ৫০০ কেজি সিমেন্টের চাঙড় বেরিয়েছিল ওই ম্যানহোল থেকে।

অনেক ক্ষেত্রেই নির্মীয়মান বাড়ির সিমেন্ট সহ অন্যান্য বর্জ্য পদার্থ গালিপিট হয়ে ম্যানহোল প্রায়ই বুজে যাওয়ার অভিযোগ ওঠে। যার প্রভাব পড়ে নিকাশি ব্যবস্থায়। এই বর্জ্য সরাতে গিয়ে রীতীমতো সমস্যায় পড়তে হয় সাফাই কর্মীদের। শুধু তাই নয়, বেশ কিছু অর্থও ব্যয় হয়ে যায় পুরসভার। এরকমই একটি বাড়ি তৈরির ফলে ম্যানহোল প্রায় বুজে গিয়েছিল। সেই ঘটনায় নির্মীয়মান ওই বহুতল কর্তৃপক্ষকে জরিমানা করল কলকাতা পুরসভা। ওই বহুতল কর্তৃপক্ষকে ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, ২০০এ, এসপি মুখার্জি রোডে একটি বহুতল তৈরি হচ্ছে। সেখানেই ম্যানহোলে জমেছিল প্রচুর পরিমাণে সিমেন্ট। তা জমতে জমতে পরিস্থিতি এমন হয়েছিল যে তা পরিষ্কার করতে গিয়ে নাভিশ্বাস উঠেছিল শ্রমিকদের। প্রায় ৫০০ কেজি সিমেন্টের চাঙড় বেরিয়েছিল ওই ম্যানহোল থেকে। এই চাঙড় পরিষ্কার করতে গিয়ে বেশ খরচও হয়ে গিয়েছিল পুরসভার। জানা গিয়েছে, এরজন্য পুরসভার ৪৯ হাজার টাকা খরচ হয়েছিল। এমনিতেই পুরসভার ভাঁড়ারের অবস্থা খারাপ তারওপর এতো পরিমাণে খরচ হওয়ায় বহুতল কর্তৃপক্ষের ওপর ক্ষুব্ধ পুর কর্তৃপক্ষ। সেই কারণে খরচের টাকা বহুতল নির্মাণ সংস্থার কাছে চেয়ে পাঠানো হয়েছে। কয়েক সপ্তাহ আগে এই ঘটনা ঘটেছিল।

উল্লেখ্য, এর আগেও ম্যানহোল বুজে যাওয়া দেখে ওই বহুতল সংস্থাকে সতর্ক করেছিল পুরসভা। কিন্তু তার পরেও কাজ না হওয়ায় এবার জরিমানা করা হল পুরসভার পক্ষ থেকে। উল্লেখ্য, শহরের বিভিন্ন প্রান্তে প্রায়ই ম্যানহোল বুজিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। ম্যানহোল বুজে গেলে সে ক্ষেত্রে বৃষ্টিতে জল জমার আশঙ্কা থেকে যায়। যার ফল ভুগতে হয় সাধারণ নাগরিকদের। সে ক্ষেত্রে পুরসভার এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। পরবর্তী সময়ে বহুতল নির্মাণ সংস্থা এ বিষয়ে নিয়ে যাতে সতর্ক থাকে সেই কারণে কলকাতা পুরসভার পক্ষ থেকে কড়া মনোভাব দেখানো হয়েছে বলে সূত্রের খবর।

 

বন্ধ করুন