বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: কলকাতার মাটির নিচে কোথায় নিকাশি নালা রয়েছে? জানাবে ডিজিটাল ম্যাপ
কলকাতা পুরসভা ভবন

KMC: কলকাতার মাটির নিচে কোথায় নিকাশি নালা রয়েছে? জানাবে ডিজিটাল ম্যাপ

  • সে ক্ষেত্রে বিভিন্ন বিভাগের কাছ থেকে তথ্য সংগ্রহ করতে হতো। তবে এবার এক ক্লিকেই মিলবে ডিজিটাল ম্যাপ। কতগুলি পাম্পিং স্টেশন রয়েছে? সেগুলি কোথায় রয়েছে? নিকাশি নালা শেষ কোথায় হয়েছে? কতগুলি নিকাশি নালা রয়েছে? তা অতি সহজে জানা যাবে।

কলকাতা শহরের মাটির নিচে কোথায় নিকাশি নালা রয়েছে তা বোঝা খুব মুশকিল। ব্রিটিশ আমলে তৈরি করা হয়েছিল কলকাতা শহরের বহু নিকাশি। ফলে অনেক খোঁড়াখুড়ির কাজ করতে গিয়ে সমস্যা দেখা যায়। সেই সমস্যার সমাধানে এবার ডিজিটাল ম্যাপ তৈরি করল কলকাতা পুরসভা। কলকাতা শহরের মাটির নিচে কোথায় কেমন নিকাশি নালা রয়েছে তা জানা যাবে এই ডিজিটাল ম্যাপের সাহায্যে। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম এর উদ্বোধন করেন। অন্যান্য বিভাগগুলিকে ডিজিটাল ম্যাপ অনুসরণ করতে বলা হয়েছে।

কলকাতার ১৪৪ টি ওয়ার্ডের মধ্যে ৮০ টি ওয়ার্ডের নিকাশি নালার নেটওয়ার্কের ডিজিটাল ম্যাপ রয়েছে এর মধ্যে। নিকাশি বিভাগের তরফে এই ম্যাপ তৈরি করা হয়েছে বলে মেয়র পরিষদ নিকাশী তারক সিংহ জানান। এর আগে নিকাশি নিয়ে কোনও ডিজিটাল ম্যাপ ছিল না। ফলে সে ক্ষেত্রে বিভিন্ন বিভাগের কাছ থেকে তথ্য সংগ্রহ করতে হতো। তবে এবার এক ক্লিকেই মিলবে ডিজিটাল ম্যাপ। কতগুলি পাম্পিং স্টেশন রয়েছে? সেগুলি কোথায় রয়েছে? নিকাশি নালা শেষ কোথায় হয়েছে? কতগুলি নিকাশি নালা রয়েছে? তা অতি সহজে জানা যাবে।

শুধু তাই নয়, কোন ওয়ার্ডে কতগুলি স্বাস্থ্য কেন্দ্র রয়েছে, কোথায় পার্ক বা জলাশয় রয়েছে, সিএসসি বা কেএমসির ল্যাম্পপোস্ট কোথায় রয়েছে তা অতি সহজেই জানা যাবে। কলকাতা পুরসভার ওয়েবসাইটে এই ম্যাপ পাওয়া যাবে। যে ওয়ার্ডগুলি বাদ রয়েছে সেগুলি পরে সংযুক্ত করা হবে বলে পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে।

বন্ধ করুন