বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বর্ষার মুখে বোধদয়, কলকাতায় ফুটপাথে খাবার দোকানে বাধ্যতামূলক ডাস্টবিন

বর্ষার মুখে বোধদয়, কলকাতায় ফুটপাথে খাবার দোকানে বাধ্যতামূলক ডাস্টবিন

ফিরহাদ হাকিম

ফিরহাদ হাকিম জানিয়েছেন, এখন ফুটপাথে খাবারের দোকানদারের সমস্ত জঞ্জাল নিকাশি নালার মুখে ফেলে যান। যার ফলে নিকাশি নালা বন্ধ হয়ে যাচ্ছে। এবার থেকে তাই কলকাতায় ফুটপাথের হকারদের জন্য ডাস্ট বিন বাধ্যতামূলক করা হয়েছে।

কলকাতা পুর এলাকায় ফুটপাথে খাবারের দোকান করতে গেলে বাধ্যতামূলকভাবে রাখতে হবে ডাস্ট বিন। শনিবার পুরসভার মাসিক অধিবেশনে একথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। সম্প্রতি কলকাতায় প্লাস্টিক দূষণ রুখতে একাধিক পদক্ষেপ করেছে পুরসভা। শহরের মেয়র তথা রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

কলকাতায় ইতিমধ্যে পৌঁছেছে বর্ষা। শুরু হয়েছে বর্ষার বৃষ্টি। আর তার সঙ্গে শুরু হয়েছে জল জমার ভোগান্তি। এই নিয়ে প্রতি বছরই নাগরিকদের সমালোচনার মুখে পড়তে হয় কলকাতা পুরসভাকে। আর জল জমার সমস্যার সঙ্গে যুঝতে গিয়ে পুরসভার সব থেকে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিক। তাই শহরে সব ধরণের প্লাস্টিক ব্যবহারে রাশ টানতে চাইছে পুরসভা। যে টুকু প্লাস্টিক ব্যবহার হচ্ছে তাও সঠিকভাবে প্রক্রিয়াকরণ করতে চায় তারা। মূল লক্ষ্য নিকাশি নালায় যেন না ঢোকে প্লাস্টিক। সেজন্যই খাবারের দোকানে ডাস্ট বিন বাধ্যতামূলক করার ভাবনা বলে মনে করা হচ্ছে।

ফিরহাদ হাকিম জানিয়েছেন, এখন ফুটপাথে খাবারের দোকানদারের সমস্ত জঞ্জাল নিকাশি নালার মুখে ফেলে যান। যার ফলে নিকাশি নালা বন্ধ হয়ে যাচ্ছে। এবার থেকে তাই কলকাতায় ফুটপাথের হকারদের জন্য ডাস্ট বিন বাধ্যতামূলক করা হয়েছে। ওই ডাস্টবিনেই ফেলতে হবে দোকানের যাবতীয় জঞ্জাল। পরদিন সকালে পুরসভার সাফাই কর্মীরা ডাস্টবিন থেকে জঞ্জাল নিয়ে যাবেন।

এছাড়া কলকাতা পুর এলাকায় ফুটপাথের দোকানের ছাউনি হিসাবে ব্যবহার করা যাবে না পলিথিন শিট। এর বদলে টিনের ছাউনি বা বড় ছাতা ব্যবহার করতে হবে। ফিরহাদ জানিয়েছেন, ওই পলিথিন পরে নিকাশি নালা বন্ধ করে দেয়। তাছাড়া সহজদাহ্য পলিথিনে কোনও কারণে আগুন লাগলে বড় ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। বাগড়ি মার্কেটের আগুন এই ধরণের পলিথিন থেকেই লেগেছিল বলে মনে করা হয়।

 

বাংলার মুখ খবর

Latest News

ভারত সেবাশ্রমের সম্মানহানির অভিযোগ, মমতার হাতে আইনি নোটিশ ধরালেন কার্তিক মহারাজ 'ভোট কাটাকাটিতে' ইন্ডিয়া ব্লক পঞ্চম দফায় নিজের পায়ে কোপ বসিয়েছে ১৫ আসনে! ২ বউ পায়েল-কৃতিকাকে নিয়ে এক বিছানায়, ৪ সন্তান! ইউটিউব থেকে কত আয় আরমান মালিকের? কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও ‘‌আমি বাংলার সমৃদ্ধি উচ্চতায় নিয়ে যেতে আমৃত্যু বদ্ধপরিকর’‌, পোস্ট করলেন মমতা 'বাংলায় আমরা... আসন পাব', ভোট পঞ্চমীতে শাহের গলায় কোন পরিসংখ্যান? শ্লীলতাহানির অভিযোগে বিদ্ধ জওয়ানকে নিয়ে কড়া পদক্ষেপ কমিশনের, থানায় দায়ের FIR তৃণমূল নেতাকে কোপ রক্তাক্ত আরামবাগ, কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে সরব কল্যাণ কাজের চাপ একটু ভুলে থাকুন, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, থাকুন একদম মনের আনন্দে T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন

Latest IPL News

কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.