বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: শহরের ফুটপাথকে প্লাস্টিক মুক্ত করতে হকারদের দোকানের ছাউনি টিনের করবে পুরসভা
কলকাতা পুরসভা।

KMC: শহরের ফুটপাথকে প্লাস্টিক মুক্ত করতে হকারদের দোকানের ছাউনি টিনের করবে পুরসভা

  •  এর পাশাপাশি প্লাস্টিকের ছাউনিতে আগুন লাগার আশঙ্কা কথাও তুলে ধরেন। কলকাতা পুরসভার পক্ষ থেকে এনিয়ে কী পদক্ষেপ করা হয়েছে তা তিনি জানতে চাইলে উত্তরে মেয়র পারিষদ দেবাশিস কুমার জানান, ফুটপাথ প্লাস্টিক মুক্ত করার জন্য তৎপর হয়েছে কলকাতা পুরসভা।

প্লাস্টিক নালাতে আটকে যাওয়ায় জল নিকাশির ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। এরফলে বর্ষার সময় শহরের বহু জায়গা জলমগ্ন হয়ে পড়ে। সেই সমস্যার সমাধানে ইতিমধ্যেই হাওড়া পুরসভা প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করেছে। এবার কলকাতা শহরের ফুটপাথকে প্লাস্টিক মুক্ত করতে উদ্যোগ নিল কলকাতা পুরসভা। কলকাতা শহরের ফুটপাথ ঘিরে অসংখ্য হকার রয়েছে। কিন্তু, সে ক্ষেত্রে হকারদের দোকানের মাথার ছাউনি প্লাস্টিকের হয়ে থাকে। এবার হকারদের দোকানের উপরের ছাউনি টিনের তৈরির পরিকল্পনা করছে কলকাতা পুরসভা। সে ক্ষেত্রে বৃষ্টির হাত থেকে বাঁচতে হকারদের ছাতা দেওয়ারও চিন্তাভাবনা করছে পুরসভা।

গত শনিবার পুরসভার অধিবেশনে এই বিষয়টি ওঠে। বোরো চেয়ারম্যান জুঁই বিশ্বাস ফুটপাতের হকারদের স্টল নিয়ে দূষণের অভিযোগ তোলেন। এর পাশাপাশি প্লাস্টিকের ছাউনিতে আগুন লাগার আশঙ্কা কথাও তুলে ধরেন। কলকাতা পুরসভার পক্ষ থেকে এনিয়ে কী পদক্ষেপ করা হয়েছে তা তিনি জানতে চাইলে উত্তরে মেয়র পারিষদ দেবাশিস কুমার জানান, ফুটপাথ প্লাস্টিক মুক্ত করার জন্য তৎপর হয়েছে কলকাতা পুরসভা। এ প্রসঙ্গে হকারদের দোকানের মাথার ছাউনি টিনের করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান মেয়র ফিরহাদ হাকিম।

তিনি বলেন, ফুটপাথের হকারদের দোকানের মাথার ছাউনি আর প্লাস্টিকের থাকবেনা। টিনের করে দেওয়ার পরিকল্পনা রয়েছে। বর্ষা হলে সেক্ষেত্রে হকারদের ছাতা দেওয়া হবে বলে তিনি জানান। একইসঙ্গে স্টলগুলির ক্ষেত্রে কোনও পার্টিশন থাকবে না বলে জানান ফিরহাদ হাকিম। প্রসঙ্গত, কলকাতা শহরের ফুটপাথে ৩২ হাজারের বেশি স্টল রয়েছে। অতীতে ফুটপাথে হকারদের স্টলে বহু আগুন লাগার ঘটনা ঘটেছে। এ প্রসঙ্গে ফিরহাদ হাকিম বলেন, আগুন লাগার আগে যাতে এই ধরনের ঘটনা না ঘটে সে বিষয়ে ব্যবস্থা নিতে হবে।

বন্ধ করুন