বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: কলকাতার ৩৮ টি অসমতল রাস্তা অত্যাধুনিক পদ্ধতিতে সমতল করবে কলকাতা পুরসভা
ফিরহাদ হাকিম। ফাইল ছবি।

KMC: কলকাতার ৩৮ টি অসমতল রাস্তা অত্যাধুনিক পদ্ধতিতে সমতল করবে কলকাতা পুরসভা

  • বর্ষার সময় সেই কাজ বন্ধ রাখা হবে। পরে বর্ষা শেষে আবার কাজ শুরু করা হবে। যে রাস্তাগুলি বেছে নেওয়া হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হল ক্ষুদিরাম বসু স্ট্রিট, শোভাবাজার স্ট্রিট, রবীন্দ্র সরণি, আমহার্স্ট স্ট্রিট প্রভৃতি রাস্তা।

কলকাতার বহু রাস্তা রয়েছে যেগুলি হয়তো খানাখন্দে ভর্তি নয়, তবে অসমতল হওয়ার কারণে যান চলাচলে সমস্যা হয়। এরকম কলকাতার ৩৮ টি রাস্তাকে চিহ্নিত করা হয়েছে। দ্রুত এই রাস্তাগুলির ভোল বদলে ফেলতে চলেছে কলকাতা পুরসভা। অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে এই রাস্তাগুলি সমতল করার পরিকল্পনা গ্রহণ করেছে পুরসভা। এর ফলে যান চলাচলের পাশাপাশি বয়স্ক মানুষদের যাতায়াত করা সুবিধা হবে। শনিবার এ কথা জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

সাধারণত ম্যাস্টিক পদ্ধতির সাহায্যে রাস্তা সমতল করা হয়ে থাকে। তবে একটি মামলার ভিত্তিতে আগেই জাতীয় পরিবেশ আদালত এই পদ্ধতি নিষিদ্ধ করেছে। এই পদ্ধতির মাধ্যমে প্রচুর পরিমাণে দূষণ ছড়ায়। সেই কারণেই এই পদ্ধতি বন্ধ করার নির্দেশ দিয়েছে জাতীয় পরিবেশ আদালত। এই পরিস্থিতিতে অত্যাধুনিক পদ্ধতিতে রাস্তা সমতল করা হবে। কলকাতা পুরসভা সূত্রের খবর, মেকানিক্যাল ম্যাস্টিক পদ্ধতির সাহায্যে কলকাতার রাস্তা সমতল করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। শনিবার ফিরহাদ জানান, ‘কলকাতা রাস্তার অবস্থা বেহাল নয়, তবে বেশকিছু রাস্তা রয়েছে যেগুলি অতিরিক্ত যান চলাচলের ফলে অসমতল হয়ে গিয়েছে। সেই সমস্ত রাস্তা দিয়ে বয়স্ক মানুষদের যাতায়াত করতে সমস্যা হচ্ছে। সেই কথা মাথায় রেখেই কলকাতার রাস্তা সমান করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেই কাজ সম্পন্ন হলে কলকাতা রাস্তা সমতল হয়ে যাবে।’

বর্ষা শুরু হওয়ার আগেই রাস্তাগুলি সমতল করার কাজ শুরু করতে চাইছে কলকাতা পুরসভা। বর্ষার সময় সেই কাজ বন্ধ রাখা হবে। পরে বর্ষা শেষে আবার কাজ শুরু করা হবে। যে রাস্তাগুলি বেছে নেওয়া হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হল ক্ষুদিরাম বসু স্ট্রিট, শোভাবাজার স্ট্রিট, রবীন্দ্র সরণি, আমহার্স্ট স্ট্রিট প্রভৃতি রাস্তা। এরজন্য অর্থের প্রয়োজন। তাই পূর্ত দফতরের পক্ষ থেকে বিষয়টি অনুমোদনের জন্য অর্থ দফতরের কাছে পাঠানো হয়েছে বলে পুরসভা সূত্রের খবর।

বন্ধ করুন