বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বেহালা, জোকায় জল যন্ত্রণা, নিকাশি সংস্কারের জন্য এডিবি থেকে ঋণ নেবে পুরসভা

বেহালা, জোকায় জল যন্ত্রণা, নিকাশি সংস্কারের জন্য এডিবি থেকে ঋণ নেবে পুরসভা

কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

১৮০০ কোটি টাকা ঋণ নেওয়া হবে বলে পুরসভা সূত্রে জানা গেছে।

বৃষ্টি হলে জল জমে যায় কলকাতার বিভিন্ন ওয়ার্ডে। কলকাতার এই জল যন্ত্রণা দীর্ঘদিনের। বিশেষ করে বেহালা, জোকা, ইএম বাইপাস, যাদবপুর এলাকাকে বর্ষার সময় জলে ভাসতে দেখা যায়। এই সমস্যা সমাধানে উদ্যোগী হয়েছে কলকাতা পুরসভা। ওই সমস্ত এলাকার নিকাশি ব্যবস্থার সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে পুররসভার পক্ষ থেকে।এর জন্য প্রয়োজন অর্থের। সূত্রের খবর, এশীয় উন্নয়ন ব্যাঙ্ক (এডিবি) থেকে এরজন্য শীঘ্রই ঋণ নিতে চলেছে কলকাতা পুরসভা।

১৮০০ কোটি টাকা ঋণ নেওয়া হবে বলে পুরসভা সূত্রে জানা গেছে। এর আগেও পুরসভার বিভিন্ন ওয়ার্ডে জল নিকাশি ব্যবস্থা উন্নয়নের জন্য ওই ব্যাঙ্ক থেকে দুটি ধাপে ঋণ নিয়েছিল কলকাতা পুরসভা। সেই সময় মোট ৪২০০ কোটি টাকা ঋণ নেওয়া হয়েছিল। পুরসভা সূত্রে খবর, ঋণ নেওয়ার জন্য সম্ভবত এই সপ্তাহে অর্থ দফতরের কাছে অনুমতি নেওয়া হতে পারে। তারপর আবেদন জানানো হতে পারে ঋণের জন্য। সবকিছু ঠিকঠাক থাকলে এক বছরেরও বেশি সময় লেগে যেতে পারে ঋণ পেতে। তারপরেই ওই সমস্ত এলাকায় নিকাশি ব্যবস্থার উন্নয়নের কাজ করা যেতে পারে।

 মেয়র পারিষদ (নিকাশি) তারক সিংহ, পুরসভায় নিকাশি ব্যবস্থা উন্নয়নের জন্য অনেক কাজ হয়েছে বলে দাবি করলেও তা অবশ্য মানতে রাজি নন বিরোধী কাউন্সিলররা। কংগ্রেস কাউন্সিল সন্তোষ পাঠকের অভিযোগ, 'এত টাকা খরচ করেও কিছু কাজ হয়নি।' বিজেপি কাউন্সিলর সজল ঘোষ এটিকে 'আগুনে ঘি ঢালা' বলে কটাক্ষ করেছেন। যদিও দ্বিতীয় পর্যায়ের কিছু কাজ এখনও বাকি রয়েছে বলে পুরসভা সূত্রে জানা গেছে। তবে তৃতীয় পর্যায়ের কাজ শুরু হওয়ার জন্য ঋণ হাতে পাওয়ার আগেই সেই কাজ শেষ হয়ে যাবে বলে পুরসভার তরফে জানানো হয়েছে।

বন্ধ করুন