বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যের অর্থসচিবকে তলব করল কলকাতা হাইকোর্ট, পুরকর্মীরা পাননি অবসর ভাতা

রাজ্যের অর্থসচিবকে তলব করল কলকাতা হাইকোর্ট, পুরকর্মীরা পাননি অবসর ভাতা

কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে আগামী শুক্রবার হাজিরা দিতে হবে অর্থসচিব এবং আধিকারিকদের।

রাজ্যের পুরসভা নির্বাচনের প্রাক্কালে কলকাতা হাইকোর্ট তলব করল রাজ্যের অর্থসচিবকে। কারণ চাকরি থেকে অবসর নেওয়ার পরেও পুরকর্মীরা বকেয়া পাননি। দীর্ঘদিন এই প্রাপ্য থেকে বঞ্চিত হওয়ায় সেই পুরকর্মীরা আদালতের দ্বারস্থ হন। তার প্রেক্ষিতেই আদালত অবমাননা মামলায় রুল ইস্যু হল রাজ্যের অর্থসচিব পুনিত যাদবের বিরুদ্ধে। এমনকী রুল ইস্যু হয়েছে বহরমপুরের মহকুমাশাসক, বহরমপুর পুরসভা এক্সিকিউটিভ অফিসার এবং বহরমপুরের প্রশাসক বোর্ড প্রধানের বিরুদ্ধেও। বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে আগামী শুক্রবার হাজিরা দিতে হবে অর্থসচিব এবং আধিকারিকদের।

আদালত সূত্রে খবর, স্বামী পুরসভার চাকরি থেকে অবসর নিয়েছেন। কিন্তু তাঁর প্রাপ্য পাননি। এই নিয়ে বহুবার আবেদন করেন স্ত্রী ডলি সরকার। কিন্তু তাতে কাজ হয়নি। তখন কলকাতা হাইকোর্টে মামলা করেন তাঁর স্ত্রী। সেই মামলায় প্রথমে তাঁর প্রাপ্য মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। অথচ তাতে কান দেয়নি পুরসভা। তাই অবসরপ্রাপ্ত কর্মীর স্ত্রী আদালত অবমাননার মামলা দায়ের করেন। তার প্রেক্ষিতেই কলকাতা হাইকোর্ট রুল ইস্যু করেছে।

ঠিক কী ঘটেছে?‌ জানা গিয়েছে, ২০০০ সাল থেকে বহরমপুর পুরসভার চেয়ারম্যান ছিলেন নীলরতন আঢ্য। অভিযোগ, তিনি আমলে কমপক্ষে ৪০০ পুরকর্মী অবসর নেন। কিন্তু তাঁদের বকেয়া প্রাপ্য মেটানো হয়নি। অথচ ২০১৯ সাল থেকে যে পুরবোর্ড চলছে লেই সময়ে অবসর নেওয়া কর্মীরা সঠিক সময়েই প্রাপ্য পাচ্ছেন। যাঁরা বকেয়া প্রাপ্য পাননি, তাঁরা কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন। সেখানেরই একটি মামলা ডলি সরকারের।

এই পরিস্থিতিতে বহরমপুর পুরসভা কলকাতা হাইকোর্টের কাছে আবেদন করে বলেছে, প্রায় ৮ থেকে ১০ কোটি টাকা এখনও কর্মীদের কাছে বকেয়া রয়েছে। যা মেটানোর সামর্থ্য পুরসভার নেই। তাই রাজ্য সরকার পুরসভাকে আর্থিক সাহায্য করুক। তবে তার আগেই এই মামলায় রাজ্যের অর্থসচিবকে রুল ইস্যু করে তলব করেথে কলকাতা হাইকোর্ট।

বাংলার মুখ খবর

Latest News

‘‌মদ্যপ অবস্থায় রাতে রাস্তায় গড়াগড়ি বিজেপি নেতার’‌, প্রকাশ্যে আনলেন কুণাল ব্যাগ ছাড়াই স্কুলে আসতে পারবে পড়ুয়ারা, ব্যাগবিহীন দিবস আনবে শিক্ষা মন্ত্রক অসমে এনকাউন্টারে নিহত ধৃত ৩ সন্দেহভাজন হমার উগ্রপন্থী, আহত ৩ পুলিশকর্মী মোদীকেও অবজ্ঞা শুভেন্দুর? ‘সবকা সাথ’ পালটে বললেন ‘জো হামারা সাথ, হাম উনকা সাথ’ রাঁচিতে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম শিবলিঙ্গ, প্রতিটি কোণায় কোণায় রহস্য বহুদিন দেখা নেই! মিঠুনকে নিয়ে নতুন ছবি মানস মুকুলের?দীনেশ গুপ্তের বায়োপিক হচ্ছে? পোলার্ড-রশিদদের MI-কে খড়কুটের মতো উড়িয়ে মেজর লিগের প্লে-অফে স্টিভ স্মিথরা একরাশ দুঃখ নিয়ে বহু মানুষ পালন করছেন মহরম, দেখে নিন তার নানা মুহূর্ত সারাক্ষণ আগলে রাখেন ‘ছোট্ট’ নায়িকাকে, সুস্মিতার উপর কেন রাগলেন সাহেব? তাঁর সংস্থার জিওমেট্রি বক্স সবাই ব্যবহার করেছে, প্রয়াত ক্যামলিন গ্রুপের কর্ণধার

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.