বাড়ি > বাংলার মুখ > কলকাতা > SSC মামলায় জয় সরকারের, চূড়ান্ত নিয়োগের তালিকা নয় কম্বাইনড লিস্ট, জানাল আদালত
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)

SSC মামলায় জয় সরকারের, চূড়ান্ত নিয়োগের তালিকা নয় কম্বাইনড লিস্ট, জানাল আদালত

  • এই মামলায় কম্বাইনড লিস্টকে চূড়ান্ত নিয়োগের প্যানেল বলে মানতে রাজি ছিল না রাজ্য সরকার ও SSC. তাদের তরফে বারবার জানানো হয়, কম্বাইনড লিস্ট কখনোই প্যানেল নয়।

নিয়োগের চূড়ান্ত প্যানেল ও কম্বাইনড মেরিট লিস্ট এক নয়। ২০১২ সালের SSC চাকরিপ্রার্থীদের মামলা খারিজ করে দিয়ে জানাল কলকাতা হাইকোর্ট। মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানার প্রথম SSC পরীক্ষা নিয়ে আদালতের এই রায়ে নিশ্চিতভাবে স্বস্তিতে SSC ও রাজ্য সরকার। রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে যাওয়ার কথা জানিয়েছেন মামলাকারীদের আইনজীবী সুব্রত মুখোপাধ্যায়।

২০১১ সালে ক্ষমতায় আসার পর ২৯ ডিসেম্বর জারি হয়েছিল শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি। ২০১২ সালের ২৯ জুলাই অনুষ্ঠিত হয় ১২তম SSC শিক্ষক নিয়োগের পরীক্ষা। পরের বছর ২৫ সেপ্টেম্বর ৩৬,১৪০ জনের কম্বাইনড মেরিট লিস্ট প্রকাশ করে SSC. তার মধ্যে ৩০,০০০ জনকে নিয়োগপত্র দেওয়া হয়। বাকি ৬,১৪০ জন নিয়োগের দাবিতে আদালতের দ্বারস্থ হন। সেই থেকে চলছিল এই কয়েক হাজার মামলা।

এই মামলায় কম্বাইনড লিস্টকে চূড়ান্ত নিয়োগের প্যানেল বলে মানতে রাজি ছিল না রাজ্য সরকার ও SSC. তাদের তরফে বারবার জানানো হয়, কম্বাইনড লিস্ট কখনোই প্যানেল নয়। 

সেই মামলার রায়ে বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার জানিয়েছেন, কম্বাইনড লিস্টকে নিয়োগের প্যানেল বলা যায় না। ক্যাগ এই নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতা রয়েছে বলে দাবি করলেও আবেদনকারীদের যুক্তি গ্রহণযোগ্য নয়। এর পরই মামলাটি খারিজ করেন বিচারপতি। 

এখনো পর্যন্ত এটিই ছিল SSC সংক্রান্ত সব থেকে পুরনো মামলা।  সেই মামলায় হার হলেও হাল ছাড়তে রাজি নন চাকরিপ্রার্থীরা। তাঁরা ডিভিশন বেঞ্চে আপিল করার সিদ্ধান্ত নিয়েছেন। 

 

বন্ধ করুন