বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌দু্য়ারে রেশন’‌ প্রকল্পে স্থগিতাদেশ দিল না কলকাতা হাইকোর্ট, স্বস্তিতে রাজ্য
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

‘‌দু্য়ারে রেশন’‌ প্রকল্পে স্থগিতাদেশ দিল না কলকাতা হাইকোর্ট, স্বস্তিতে রাজ্য

  • রাজ্য সরকারের ঘোষিত প্রকল্প দুয়ারে সরকার। যার পাইলট প্রজেক্ট শুরু হয়েছিল।

দুয়ারে রেশন নিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলল রাজ্য সরকার। সিঙ্গল বেঞ্চের পর কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চও দুয়ারে রেশনের পক্ষেই রায় দিল। আর তাতেই মঙ্গলবার সমস্ত বাধা কেটে গেল। সিঙ্গল বেঞ্চের রায়ে এদিন কোনও স্থগিতাদেশ না দিয়েই আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, ‘‌দুয়ারে রেশন’‌ প্রকল্প রাজ্যে চলবে। তবে রাজ্য সরকারের কাছে একটি হলফনামা তলব করেছে কলকাতা হাইকোর্ট। কোন আইনের ভিত্তিতে রাজ্য সরকার দুয়ারে সরকার প্রকল্প গ্রহণ করল?‌ আদালতে হলফনামা জমা দিয়ে তথ্য জানাতে হবে রাজ্য সরকারকে।

রাজ্য সরকারের ঘোষিত প্রকল্প দুয়ারে রেশন। যার পাইলট প্রজেক্ট শুরু হয়েছিল। কিন্তু রেশন ডিলাররা এই প্রকল্পের কমিশন–সহ নানা বিষয় নিয়ে সরাসরি প্রকল্প বাতিল করার আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেখানে নানা অসুবিধার কথা তুলে ধরা হয়। যদিও তা মানতে নারাজ হাইকোর্ট। তাই প্রকল্পের পক্ষেই রায় দিলেন বিচারপতি।

রেশন ডিলারদের দাবি কী ছিল?‌ রেশন ডিলারদের দাবি ছিল, রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। তাছাড়া এটা খরচ সাপেক্ষ। এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ, কর্মচারীর প্রয়োজন তা বহু রেশন ডিলারদের কাছে নেই। এমনকী প্রকল্পের কোনও বিজ্ঞপ্তি জারি করাও হয়নি। বাড়ি বাড়ি রেশন দেওয়া নিয়েও আপত্তি তুলেছেন তাঁরা।

এই নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার সিঙ্গল বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, রাজ্য সরকার মহৎ উদ্দেশ্যে রাজ্যে মানুষের দুয়ারে খাবার পৌঁছে দিতে প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে কোনও আইন ভঙ্গ হয়েছে বলে আদালত মনে করছে না। এই রায়ের বিরোধিতা করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন ডিলাররা। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ কোনও স্থগিতাদেশ দেননি। তবে বিচারপতি বলেন, ‘‌রাজ্যকে জানাতে হবে কেন এই প্রকল্পের সূচনা করা হল।’‌

বন্ধ করুন