বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court: মেনকা গম্ভীরের অভিযোগ কি সত্যি? অবমাননা মামলায় ইডি’‌র হলফনামা তলব হাইকোর্টের

Calcutta High Court: মেনকা গম্ভীরের অভিযোগ কি সত্যি? অবমাননা মামলায় ইডি’‌র হলফনামা তলব হাইকোর্টের

মেনকা গম্ভীর

আজ কলকাতা হাইকোর্টে মেনকার আইনজীবী সওয়াল করেন, ‘‌আদালত আমার মক্কেলকে রক্ষাকবচ দিয়েছে। কড়া পদক্ষেপ করা যাবে না বলেও নির্দেশ দিয়েছে। তার পরও বিমানবন্দরে আটকে বিদেশ যেতে দেওয়া হয়নি। তলব করলে যাওয়া হচ্ছে। তার পরও কেন বাধা? ১২ সেপ্টেম্বর দীর্ঘ ৭ ঘন্টা ধরে ইডি’‌র জিজ্ঞাসাবাদের পর বেরিয়ে আসেন মেনকা গম্ভীর।

মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননা মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (‌ইডি)‌ হলফনামা তলব করল কলকাতা হাইকোর্ট। আগামীকারল, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার মধ্যে জমা দিতে হবে হলফনামা। এমনকী নিজেদের বক্তব্য জানাতে হবে অভিবাসন দফতরকেও। ইডির বিরুদ্ধে মেনকা গম্ভীরের অভিযোগ কি সত্যি? ইডিকে এই প্রশ্নের উত্তর দিতে বলল কলকাতা হাইকোর্ট। কলকাতা বিমানবন্দরের অভিবাসন দফতরের বিরুদ্ধে মেনকা যে আদালত অবমাননার অভিযোগ এনেছিলেন, সেটা নিয়েও অভিবাসন দফতরের বক্তব্য জানতে চেয়েছে আদালত।

ঠিক কী অভিযোগ উঠেছিল?‌ অভিযোগ, আদালতের রক্ষাকবচের পরও বিদেশ যেতে দেওয়া হয়নি মেনকা গম্ভীরকে। ইডি তলব করলে যাওয়া হচ্ছে। তারপরেও কেন বাধা? এই অভিযোগ তুলে আদালতে সওয়াল করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরের আইনজীবী। কয়লা পাচার মামলায় তাঁর বিরুদ্ধে ‘কড়া পদক্ষেপ’ করা যাবে না—এই নির্দেশ দিয়েছিল আদালত। সেখানে ২৫ মার্চ মেনকার বিরুদ্ধে লুকআউট সার্কুলার জারি করে ইডি। এমনকী ব্যাঙ্কক যাওয়ার সময় তাঁকে বিমানবন্দরেই আটকে দেওয়া হয়। এটাকেই কড়া পদক্ষেপ বলে সওয়াল করেন মেনকার আইনজীবী। পাল্টা ৩০ অগস্ট আদালতের নির্দেশের পর কোনও কড়া পদক্ষেপ নেওয়া হয়নি বলে সওয়াল ইডি’‌র আইনজীবীর।

কেমন সওয়াল–জবাব চলল দু’‌পক্ষের?‌ আজ, বুধবার কলকাতা হাইকোর্টে মেনকার আইনজীবী সওয়াল করেন, ‘‌আদালত আমার মক্কেলকে রক্ষাকবচ দিয়েছে। কড়া পদক্ষেপ করা যাবে না বলেও নির্দেশ দিয়েছে। তার পরও বিমানবন্দরে আটকে বিদেশ যেতে দেওয়া হয়নি। তলব করলে সেখানে যাওয়া হচ্ছে। তার পরও কেন বাধা? গত ১২ সেপ্টেম্বর দীর্ঘ ৭ ঘন্টা ধরে ইডি’‌র জিজ্ঞাসাবাদের পর বেরিয়ে আসেন মেনকা গম্ভীর। এটা আদালত অবমাননার সামিল’‌। তখন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য পাল্টা প্রশ্ন করেন, ‘এটা কীভাবে আদালত অবমাননা হতে পারে?’‌ বিচারপতির প্রশ্নের জবাবে মেনকার আইনজীবী বলেন, ‘কড়া পদক্ষেপ নয় মানে কিন্তু আটক করেও রাখা যাবে না। উনি তো তদন্তে সাহায্য করছেন।’‌

ঠিক কী বলছেন ইডির আইনজীবী?‌ এই সওয়াল–জবাব চলার সময় ইডির বক্তব্যও জানতে চাওয়া হয়। তখন ইডির আইনজীবী আদালতকে বলেন, ‘‌২৫ মার্চ মেনকার বিরুদ্ধে লুকআউট সার্কুলার জারি হয়েছিল। তার জেরেই আটকে দেওয়া হয়। আদালত কড়া পদক্ষেপ না করার নির্দেশ দিয়েছিল ৩০ অগস্ট। তার পর আমরা কোনও কড়া পদক্ষেপ নিইনি। কড়া পদক্ষেপ নয় বলতে আমরা বুঝি গ্রেফতার করা যাবে না।’‌ এই ঘটনার পর আদালতের সেই নির্দেশ অবমাননা করা হয়েছে বলেই অভিযোগ তোলা হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

মুসলিমদের মধ্যেও অনগ্রসর আছে, OBC তালিকার ব্যাখায় প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাস বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন 'আমি কথা দিয়ে ছিলাম...' হানিমুনের মাঝেই অনুরাগীদের খোলা চিঠি দিলেন আদৃত হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা ২০ হাজার ডলারে বিকোচ্ছে ইন্দো-পাক ম্যাচের টিকিট, বিতর্কে ICC,তুলোধোনা ললিত মোদীর মোদীবাবু, মহাশয়কে বলছি, একটা মঞ্চ তৈরি করুন, তারপর… খোলা চ্যালেঞ্জ ছুঁড়লেন মমতা রেমাল-র ভ্রূকুটি!গতিবেগ সর্বোচ্চ হতে পারে ১২০ কিমি, বহু জেলায় বর্ষণের সতর্কতা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের

Latest IPL News

ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.