বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সংশয় কাটিয়ে এ বছর হচ্ছে কলকাতা বইমেলা, নির্ধরিত দিনেই? এখনও নিশ্চিত নয়

সংশয় কাটিয়ে এ বছর হচ্ছে কলকাতা বইমেলা, নির্ধরিত দিনেই? এখনও নিশ্চিত নয়

 কলকাতা বইমেলা। (ফাইল ছবি সৌজন্য ফেসবুক)

কোভিডের বাড়বাড়ন্তের কারণে বিধিনিষেধ বেঁধে দিয়েছে সরকার।

কলকাতায় আন্তর্জাতিক বইমেলা শেষবার হয়েছিল ২০২০ সালে। ২০২১ সালে কোভিডের বাড়বাড়ন্তের কারণে বইমেলার অনুমতি দেয়নি রাজ্য সরকার। এ বছরও কোভিডের বাড়বাড়ন্ত থাকায় বইমেলায় অনুমতি পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। তবে উদ্যোক্তাদের সেই সংশয় কাটিয়ে এ বছর বইমেলায় অনুমতি দিয়েছে রাজ্য সরকার। তবে পূর্বনির্ধারিত ৩১ জানুয়ারি বইমেলা আদৌও হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদীপ চট্টোপাধ্যায় জানিয়েছেন, 'এ বছর রাজ্য সরকার বইমেলার অনুমতি দিয়েছে। তবে কোভিডের বাড়বাড়ন্তের কারণে সে ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ বেঁধে দিয়েছে সরকার। পুলিশ প্রশাসনের সঙ্গে কথা বলে বইমেলা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ৩১ জানুয়ারি বইমেলা হবে কি না তা এখনই বলা সম্ভব নয়।'

তবে রাজ্য সরকার বইমেলার অনুমতি দিলেও তাতে অবশ্য খুব বেশি খুশি নন প্রকাশনী সংস্থার অনেকেই। কোভিডের মধ্যে বইমেলা হলে সেক্ষেত্রে ক্রেতা আদৌও হবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে বলে তারা মনে করছেন।

বিশেষ করে ছোট প্রকাশনা সংস্থার অনেকেই মনে করছেন, মেলায় স্টল সহ অন্যান্য খরচ মিলিয়ে মেলায় অংশগ্রহণ করতে যে খরচ হয় তা উঠবে কিনা সন্দেহ রয়েছে। সেই সঙ্গে, কোভিড পরিস্থিতি থাকার কারণে এবছর বিদেশিদের ভিড় একেবারেই হবে না তা স্বীকার করে নিয়েছেন গিল্ড কর্তারা। তাঁদের বক্তব্য, বিদেশ থেকে কোনও নাগরিক আসলে সেক্ষেত্রে তাকে প্রথমে কোয়ারেন্টিনে থাকতে হবে। তার ওপর বিভিন্ন দেশে বিধিনিষেধ রয়েছে। এই অবস্থায় বিদেশিদের ভিড় না হওয়ার সম্ভাবনাই বেশি। এবারের বইমেলার থিম বাংলাদেশ। তাই বাংলাদেশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন কর্তারা।

সব মিলিয়ে এক বছর বন্ধ থাকার পর এ বছর আবার বইমেলা হওয়ায় খুশি অধিকাংশই প্রকাশনী সংস্থা। প্রকাশনা সংস্থার একাংশ সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। অন্তত মেলা হচ্ছে এটাই তাদের কাছে বড় বিষয়। প্রসঙ্গত, কোভিডের কারণে এবারের বইমেলায় স্টলের আয়তন অনেক ছোট করা হয়েছে। সেইসঙ্গে কোভিড বিধি মেনে চলার জন্য বইমেলায় প্রতিনিয়ত প্রচার চালানো হবে বলে সূত্রে জানা গিয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

এবার রাজপথে ‘মৃত্যুঘণ্টা’ বাজালেন মমতা, নেপথ্যে সেই পরেশ পাল, BJP-র প্রশ্ন কার? আজ শহরে রোড শো করবেন মোদী, তার আগে ট্রাফিক নিয়ে বিশেষ নির্দেশিকা কলকাতা পুলিশের অমিতাভ বচ্চনের পরামর্শে অনুপ্রেরণা খুঁজতে কলকাতায় অহনা কুমরা, খেলেন কী? KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? রেমাল বিদায়ে বাংলায় কি কমবে বৃষ্টি? জুনের শুরুতেই ফের ভাসতে পারে কলকাতা ‘আমি রূপকথার গল্পের খারাপ সৎ মা নই…’, জাভেদের প্রথম স্ত্রীকে নিয়ে অকপট শাবানা WhatsApp-এ ভুল ভয়েস নোট পাঠিয়ে ফেলেছেন? জানুন পাঠানোর আগে কীভাবে শুনবেন সেটি লাইনচ্যুত লোকাল ট্রেন, মঙ্গল সকালে ব্যাহত রেল পরিষেবা, এখন কী পরিস্থিতি? বর্ডার-গাভাসকর ট্রফির আগে অস্ট্রেলিয়ায় এ-দলের ২টি ম্যাচ খেলবে ভারত- দেখুন সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি

Latest IPL News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.