বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চলতি অর্থবছরে ১১ কোটি যাত্রী বহন মেট্রোর, গতবারের চেয়ে ১২ শতাংশ বেশি

চলতি অর্থবছরে ১১ কোটি যাত্রী বহন মেট্রোর, গতবারের চেয়ে ১২ শতাংশ বেশি

কলকাতা মেট্রো। ফাইল ছবি। (PTI)

চলতি অর্থবছরে ৩১ অক্টোবর পর্যন্ত কলকাতা মেট্রোয় মোট যাত্রী হয়েছে ১১ কোটি ১৮ লক্ষ জন। যার মধ্যে উত্তর দক্ষিণ লাইনে যাত্রী সংখ্যা ছিল সবচেয়ে বেশি। এই লাইনে ১০ কোটি ৪৮ লক্ষ যাত্রী মেট্রোয় চড়েছেন। আর বাকি যাত্রী পূর্ব–পশ্চিম এবং জোকা–তারাতলা লাইনে চড়েছেন।

কলকাতায় যানজট এড়িয়ে দ্রুত গন্তব্যস্থলে পৌঁছনোর একমাত্র মাধ্যম হল মেট্রো। এই কারণে উৎসবের দিনগুলি তো বটেই অন্যান্য দিনগুলিতেও মেট্রোতে যাত্রীদের ব্যাপক ভিড় থাকে। শহরে গাড়ির সংখ্যা বাড়তে থাকায় যানজটও বাড়ছে। এই অবস্থায় যাত্রীদের মধ্যে মেট্রোর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে প্রতিনিয়ত মেট্রোয় যাত্রী সংখ্যা বাড়ছে। বৃহস্পতিবার কলকাতা মেট্রো কর্তৃপক্ষের একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতে যাত্রী বৃদ্ধি সংক্রান্ত তথ্য তুলে ধরা হয়েছে। মেট্রোর পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরে মেট্রোয় যাত্রী সংখ্যা গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে ১২.৪৭ শতাংশ। সবমিলিয়ে চলতি বছরে অক্টোবর পর্যন্ত মেট্রোয় প্রায় ১১ কোটি যাত্রী হয়েছে।

আরও পড়ুন: ২০২৪-র গোড়ায় বউবাজারে ট্রায়াল রান! কবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পুরো পরিষেবা শুরু?

মেট্রো সূত্রে জানা গিয়েছে, চলতি অর্থবছরে ৩১ অক্টোবর পর্যন্ত কলকাতা মেট্রোয় মোট যাত্রী হয়েছে ১১ কোটি ১৮ লক্ষ জন। যার মধ্যে উত্তর দক্ষিণ লাইনে যাত্রী সংখ্যা ছিল সবচেয়ে বেশি। এই লাইনে ১০ কোটি ৪৮ লক্ষ যাত্রী মেট্রোয় চড়েছেন। আর বাকি যাত্রী পূর্ব–পশ্চিম এবং জোকা–তারাতলা লাইনে চড়েছেন। এরমধ্যে ইস্ট–ওয়েস্ট মেট্রো চলতি অর্থবছরে অক্টোবর পর্যন্ত বহন করেছে ৬৯ লক্ষ ৩৯ হাজার যাত্রী এবং পার্পল লাইন অর্থাৎ জোকা–তারাতলা লাইনে মেট্রো ৭৪ হাজার ১৩১ জন যাত্রী বহন করেছে। প্রসঙ্গত, অক্টোবরে পুজোর মরশুমে কেনাকাটা থেকে শুরু করে পুজো দেখার জন্য প্রচুর মানুষের ভিড় হয়েছে মেট্রোয়। কর্তৃপক্ষ জানাচ্ছেন, চলতি অর্থ বর্ষে অক্টোবর মাসে সবচেয়ে বেশি ভিড় হয়েছে। সেক্ষেত্রে অক্টোবরে ১ কোটি ৮৩ লক্ষ যাত্রী বহন করেছে মেট্রো। অন্যদিকে, গতবার এই সংখ্যাটা ছিল ১ কোটি ৭৬ লক্ষ। যার ফলে এ বছর অক্টোবর মাসে মেট্রো ৩.৯৮ শতাংশ বেশি যাত্রী বহন করেছে।

মেট্রো সূত্রে জানা গিয়েছে, গত বছর এই সময়ের মধ্যে ৯ কোটি ৯৪ লক্ষ যাত্রী মেট্রোয় চড়েছিলেন। আর এবার যাত্রীসংখ্যা সেই হিসেবে বেড়েছে ১ কোটি ২০ লক্ষর কাছাকাছি। যাত্রী সংখ্যা বাড়ার ফলে মেট্রোর আয়ও বাড়ছে।

প্রসঙ্গত, উৎসব ছাড়াও বিশেষ অনুষ্ঠান থেকে শুরু করে গুরুত্বপূর্ণ ক্রিকেট এবং ফুটবল ম্যাচগুলিতেও অতিরিক্ত ট্রেন চালাচ্ছে মেট্রো। যার ফলে যাত্রী সংখ্যা আরও বাড়ছে। এখনও পর্যন্ত গঙ্গার নিচে দিয়ে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো চালু হয়নি। সেক্ষেত্রে এই লাইনে মেট্রো চালু হলে যাত্রী সংখ্যা আরও বহুগুণে বৃদ্ধি পাবে বলেই মনে করছে কর্তৃপক্ষ। 

বাংলার মুখ খবর

Latest News

টলিপাড়ার পার্টিতে কোয়েলের সঙ্গে জমিয়ে নাচ দেবের, নাচলেন প্রসেনজিতের স্ত্রী-ছেলে বাংলাদেশের হিংসার পেছনে ছিল কারা? ফাঁস করলেন সেই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আলু ব্যবসায়ীদের ধর্মঘট উঠল, দাম কমার সম্ভাবনা দেখছে মধ্যবিত্ত, হেঁশেলে স্বস্তি প্রেমিকাদের ‘এটিম কার্ড’ বানানোর অভিযোগ, সোহিনীর আগে কাদের প্রেমে ছিলেন রণজয় বিজেপির ইস্তেহারে থাকলেও ৭০ ঊর্ধ্বদের জন্য মিলল না স্বাস্থ্যবিমা IIT-তে আসন নিশ্চিত করেও অর্থাভাবে ছাগল চড়াতে হচ্ছিল ছাত্রীকে, সাহায্য সরকারের 'কতজন আর স্পোর্টসকে...' স্পেন-ভারতের অ্যাথলিটের তুলনা টানলেন 'ফুলকির স্যার'! Sri Lanka Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মমতা আসার আগে অডিটোডিয়ামের তোরণ ভাঙল, আহতরা ভরতি SSKM-এ বাইরে ঘুরতে গিয়ে TCS দিতে হয়েছে? অফিসে জানালে অ্যাডজাস্ট হয়ে যাবে TDS-র সঙ্গে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.