বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রবিবার আইসিডিএস পরীক্ষার্থীদের জন্য বাড়তি পরিষেবা, সোমবার থেকে মেট্রো সকাল ৭টায়
কলকাতা মেট্রো। ফাইল ছবি
কলকাতা মেট্রো। ফাইল ছবি

রবিবার আইসিডিএস পরীক্ষার্থীদের জন্য বাড়তি পরিষেবা, সোমবার থেকে মেট্রো সকাল ৭টায়

  • রবিবার পরীক্ষার্থীদের কোনও ই–পাস নেওয়ার প্রয়োজন নেই। তবে মেট্রোয় চড়ার আগে স্টেশনে প্রবেশের সময় ই–পাসের পরিবর্তে অ্যাডমিট কার্ড দেখাতে হবে পরীক্ষার্থীদের।

আবারও সরকারি চাকরির পরীক্ষার্থীদের স্বার্থে বিশেষ পরিষেবা দিতে এগিয়ে এল কলকাতা মেট্রো। রবিবার, ১৩ ডিসেম্বর কলকাতায় রাজ্য আইসিডিএস সুপারভাইজার (‌মহিলা)‌ পদের পরীক্ষা র‌য়েছে। সেই পরীক্ষার্থীদের সুবিধার্থে রবিবার মেট্রোর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। এদিন ৬৮টির বদলে চলবে ৭৪টি মেট্রো। মেট্রো কর্তৃপক্ষের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এ ব্যাপারে জানানো হয়েছে।

একইসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রবিবার দমদম ও কবি সুভাষ স্টেশন থেকে সকাল ১০টার বদলে সকাল ৯টায় ছাড়বে প্রথম মেট্রো। আর নোয়াপাড়া থেকে প্রথম মেট্রো সকাল ১০টা ১৩ মিনিটের বদলে ছাড়বে ৯টা ১৩ মিনিটে। এদিকে, দমদম ও কবি সুভাষ স্টেশন থেকে দিনের শেষ মেট্রো ছাড়বে রাত ৯টায়। একইভাবে নোয়াপাড়া স্টেশন থেকে রাত ৮টা ৫৩ মিনিটে ছাড়বে শেষ মেট্রো।

এর পাশাপাশি মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, রবিবার পরীক্ষার্থীদের কোনও ই–পাস নেওয়ার প্রয়োজন নেই। তবে মেট্রোয় চড়ার আগে স্টেশনে প্রবেশের সময় ই–পাসের পরিবর্তে অ্যাডমিট কার্ড দেখাতে হবে পরীক্ষার্থীদের।

অন্যদিকে, সোমবার, ১৪ ডিসেম্বর থেকে উত্তর–দক্ষিণ মেট্রোতে আরও ৬ জোড়া রেক বাড়ানো হচ্ছে। পরিষেবা মিলবে সকাল ৭টা থেকে। ২০৪টির জায়গায় সোমবার থেকে চালানো হবে মোট ২১৬টি মেট্রো। তবে এই শুধু সোমবার থেকে শনিবার মিলবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দমদম ও কবি সুভাষ থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টায় আর নোয়াপাড়া থেকে ছাড়বে সকাল ৭টা ৯ মিনিটে। আর দিনের শেষ মেট্রোটি দমদম ও কবি সুভাষ স্টেশন থেকে ছাড়বে রাত সাড়ে ৯টায়। আর নোয়াপাড়া থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ২৫ মিনিটে।

ই–পাসের ক্ষেত্রে ঘোষণা করা সুবিধাও মিলবে সোমবার থেকে। মহিলা ও প্রবীণ নাগরিকদের পাশপাশি ১৫ বছরের কম বয়সী ছেলেমেয়েদের জন্য কোনও ই–পাসের প্র‌য়োজন হবে না। আর অন্য যাত্রীদের ক্ষেত্রে ই–পাস বাধ্যতামূলক শুধু সোমবার থেকে শনিবার এই সময়ের মধ্যে— সকাল সাড়ে ৮টা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা। মেট্রো কর্তৃপক্ষ আরও জানিয়েছে, টোকেন আপাতত বন্ধই থাকছে। শুধু স্মার্ট কার্ডই চলবে।

বন্ধ করুন