বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সোমবার থেকে বেশিক্ষণ চলবে মেট্রো, নির্দিষ্ট সময়ের মধ্যে ই-পাস লাগবে না কারোর
আগামী সোমবার (৭ ডিসেম্বর) থেকে বাড়তে চলেছে কলকাতা মেট্রোর পরিষেবা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আগামী সোমবার (৭ ডিসেম্বর) থেকে বাড়তে চলেছে কলকাতা মেট্রোর পরিষেবা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সোমবার থেকে বেশিক্ষণ চলবে মেট্রো, নির্দিষ্ট সময়ের মধ্যে ই-পাস লাগবে না কারোর

  • আপাতত দিনে ১৯০ টি রেক চলাচল করে। সোমবার থেকে আরও ১৪ টি রেক দৌড়াবে।

আগামী সোমবার (৭ ডিসেম্বর) থেকে বাড়তে চলেছে কলকাতা মেট্রোর পরিষেবা। লকডাউনের পরে পরিষেবা শুরুর পর সকাল ৭ টা থেকে রাত ১০ টা ৩০ মিনিট পর্যন্ত মেট্রো চলাচল করবে। প্রাথমিকভাবে সোমবার থেকে শনিবার পর্যন্ত সাড়ে ১৫ ঘণ্টা মেট্রো পরিষেবা মিলবে। 

কলকাতা মেট্রোর তরফে জানানো হয়েছে, সোমবার থেকে দমদম এবং কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়ার সময় বাড়ানো হচ্ছে। আপাতত সকাল আটটা থেকে রাত ১০ টা পর্যন্ত মেট্রো চলাচল করে। একইসঙ্গে বাড়ানো হচ্ছে রেকের সংখ্যা। আপাতত দিনে ১৯০ টি রেক চলাচল করে। সোমবার থেকে আরও ১৪ টি রেক দৌড়াবে। তার ফলে বেশিক্ষণ যেমন পরিষেবা দেওয়া যাবে, তেমনই সামাজিক দূরত্ববিধি মেনে চলতে পারবেন যাত্রীরা।

আগামী সপ্তাহের প্রথম কর্মদিবস থেকে ই-পাসের নিয়মেও পরিবর্তন করা হচ্ছে। নয়া নিয়মে প্রবীণ, মহিলা এবং ১৫ বছরের নীচে যাত্রীদের ই-পাস প্রয়োজন হবে না। ই-পাস ছাড়াই দিনভর তাঁরা মেট্রোয় চড়তে পারবেন। পড়ুয়াদের স্কুলের পরিচয়পত্র দেখালে ছাড় মিলবে। সেক্ষেত্রে অবশ্য স্মার্টকার্ড থাকতে হবে। তবে প্রতিদিন সকাল ৭ টা থেকে সকাল ৮ টা এবং রাত ৮ টা রাত ১০ টা ৩০ মিনিট পর্যন্ত কোনও যাত্রীর ক্ষেত্রেই ই-পাস লাগবে না। বাকি সময় মেট্রোয় যাতায়াতের জন্য তাঁদের বাধ্যতামূলক ই-পাসের প্রয়োজন হবে। এখনই অবশ্য টোকেন চালু করা হচ্ছে না বলে মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

মেট্রো সূত্রে খবর, গত ১১ নভেম্বর থেকে লোকাল ট্রেন পরিষেবা শুরুর পর মেট্রোর পরিষেবা বাড়ানো হয়েছিল। তাতেও যাত্রীদের চাপ সামাল দেওয়া যাচ্ছিল না। সেজন্য বেশিক্ষণ মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বন্ধ করুন