বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Metro: দমদমে অত্যাধুনিক ইন্টারলকিং ব্যবস্থা, আরও সুন্দর মেট্রো পরিষেবা

Kolkata Metro: দমদমে অত্যাধুনিক ইন্টারলকিং ব্যবস্থা, আরও সুন্দর মেট্রো পরিষেবা

দমদম মেট্রোতে ইন্টারলকিং সিস্টেমকে আরও উন্নত করা হচ্ছে ।

আসলে মেট্রো চলাচলের ক্ষেত্রে অন্যতম নিয়ন্ত্রক ব্যবস্থা হল সিগন্যালিং সিস্টেম। মেট্রোর লাইন বদলের ক্ষেত্রে সবথেকে বড় বিষয় হল সিগন্যাল ব্যবস্থা। দায়িত্বপ্রাপ্ত প্যানেল অপারেটররা গোটা ব্যবস্থাটি নিয়ন্ত্রণ করেন।

অফিস টাইমে একেবারে গিজগিজ করে মেট্রো। দমদমে তো একেবারে পা ফেলার মতো পরিস্থিতি থাকে না। তবে এবার মেট্রো পরিষেবার ইন্টারলকিং সিস্টেমকে আরও আধুনিকীকরণের উদ্যোগ নেওয়া হল। দমদমে এতদিন ধরে ইলেকট্রিকাল ইন্টারলকিং ব্যবস্থা ছিল। তবে এবার সেসব অতীত। এবার দমদমে ইলেকট্রনিক ইন্টারলকিং ব্য়বস্থার উদ্যোগ নেওয়া হচ্ছে। আধুনিকীকরণের ক্ষেত্রে নিঃসন্দেহে বড় উদ্যোগ। ঠিক কীভাবে সম্ভব হচ্ছে গোটা ব্যবস্থাটি?

আসলে মেট্রো চলাচলের ক্ষেত্রে অন্যতম নিয়ন্ত্রক ব্যবস্থা হল সিগন্যালিং সিস্টেম। মেট্রোর লাইন বদলের ক্ষেত্রে সবথেকে বড় বিষয় হল সিগন্যাল ব্যবস্থা। দায়িত্বপ্রাপ্ত প্যানেল অপারেটররা গোটা ব্যবস্থাটি নিয়ন্ত্রণ করেন। এতদিন পর্যন্ত প্যানেল অপারেটররা বোতাম চেপে ম্য়ানুয়াল পদ্ধতিতে মেট্রোর লাইন বদলের কাজ করতেন। তবে এবার সেই পদ্ধতিতে বড় বদল হচ্ছে। মূলত যাতে কোনওরকম ভুল ভ্রান্তি না হয় সেটাই নিশ্চিত করার চেষ্টা করছে মেট্রো কর্তৃপক্ষ। এবার গোটা বিষয়টি ইলেকট্রনিক পদ্ধতিতে করা হবে। ম্যানুয়াল পদ্ধতিতে আর নয়, গোটাটাই নিয়ন্ত্রণ করবে আধুনিক কম্পিউটার ব্যবস্থা।

আগে ম্যানুয়াল পদ্ধতিতে ঠিক কী সমস্যা হত? আগে ম্যানুয়াল পদ্ধতিতে কিছুটা ভুল ভ্রান্তি থেকে যাওয়ার সুযোগ ছিল। পাশাপাশি একটু শ্লথ হয়ে যাচ্ছিল গোটা ব্যবস্থাটি। কিছুক্ষেত্রে জটিলতাও তৈরি হচ্ছিল। তবে এবার একেবারে অত্যাধুনিক ব্যবস্থা। এবার দমদম স্টেশনে মেট্রো প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে আর কোনও সমস্যা হওয়ার কথা নয়। একেবারে মসৃনভাবে মেট্রো ব্যবস্থাটি পরিচালিত হবে।

এদিকে মেট্রো সূত্রে খবর, নর্থ সাউথ করিডরে দমদম সহ চারটি স্টেশনে এই অত্যাধুনিক ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। দক্ষিণেশ্বর, বরাহনগর, নোয়াপাড়া ও কবি সুভাষ মেট্রো স্টেশনে এই অত্য়াধুনিক ব্যবস্থা রয়েছে। এখানে ইলেকট্রনিক ব্যবস্থার মাধ্যমে গোটা সিস্টেমটি পরিচালিত হচ্ছে। এই বিশেষ ইন্টারলকিং ব্যবস্থার মাধ্যমে আরও মসৃন হয়েছে মেট্রো রেল পরিষেবা। এবার সেই তালিকায় যুক্ত হল দমদমের নাম।

এদিকে দিনের ব্যস্ততম সময়ে দমদম মেট্রোর সামনে টিকিট কাটার লাইনে ভিড় দেখেই বোঝা যায় এখানকার মেট্রোর গুরুত্বটি। উৎসবের দিনগুলিতে এই ভিড় যেন লাগামছাড়া হয়ে যায়। লোকজনের ভিড়ে মেট্রোতে ওঠাই দায় হয়ে যায়। এর সঙ্গেই সকালের দিকে অফিস যাত্রীদের ভিড়ে একেবারে গিজগিজ করে মেট্রোর কামরা। তবে এবার ইন্টারলকিং পরিষেবায় একেবারে অত্যাধুনিক ব্যবস্থা করা হচ্ছে। যার সুফল পাবেন সাধারণ মানুষ। আরও সুগম হবে মেট্রো পরিষেবা।

 

বন্ধ করুন