বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মেট্রো রেলের চাকা ক্ষয়ে যাচ্ছে, বাতিল করতে হচ্ছে ট্রেন, নয়া সমস্যায় জেরবার

মেট্রো রেলের চাকা ক্ষয়ে যাচ্ছে, বাতিল করতে হচ্ছে ট্রেন, নয়া সমস্যায় জেরবার

কলকাতা মেট্রো। প্রতীকি ছবি

তাহলে কী পরিস্থিতি মোকাবিলায় নন– এসি মেট্রো রেক ফিরতে চলেছে?‌ উঠছে প্রশ্ন।

কলকাতা মেট্রো রেলে একটা সমস্যা দেখা দিয়েছে। সমস্যাটি হল, অজানা কারণে পর পর এসি রেকের চাকা ক্ষয়ে যাচ্ছে। এই সমস্যা এখন মেট্রো কর্তাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ এই সমস্যার জেরে সাতটি এসি রেককে বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। তাহলে কী পরিস্থিতি মোকাবিলায় নন– এসি মেট্রো রেক ফিরতে চলেছে?‌ উঠছে প্রশ্ন।

মেট্রো রেলের গতি কী কমানো হচ্ছে?‌ নামপ্রকাশে অনিচ্ছুক এক মেট্রোচালক বলেন, ‘এই সমস্যার জেরে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বরের মধ্যে মেট্রোপথের গতিবেগ নিয়ন্ত্রণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। টালিগঞ্জ থেকে কবি সুভাষের পথে গতিবেগ সর্বোচ্চ ঘণ্টায় ৩০ কিলোমিটারের নীচে বেঁধে দেওয়া হয়েছে।’‌ গতির বেশির জন্যই চাকার ক্ষয়রোগ দেখা দিয়েছে বলে মেট্রো কর্তৃপক্ষের প্রাথমিক অনুমান।

ঠিক কী সমস্যা দেখা দিয়েছে মেট্রো রেলে?‌ মেট্রো সূত্রে খবর, এসি রেকের চাকার ক্ষয়ে সরু হয়ে যাচ্ছে। অস্বাভাবিক ঘর্ষণের কারণে চাকার দু’প্রান্তে ক্ষয় হতে শুরু করেছে। ফলে ট্রেনের লাইনচ্যুত হওয়ার আশঙ্কা বাড়ছে। এই সমস্যা নিয়ে প্রথমে নোয়াপাড়া কারশেডের পক্ষ থেকে কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। পরিস্থিতি সামাল দিতে তিনটি ইউনিটে দিনরাত কাজ চালাতে ইস্ট–ওয়েস্ট মেট্রো থেকেও কর্মী নিয়ে আসা হয়েছে। রয়েছে পুরনো এসি রেকও।

মেট্রো রেল কর্তৃপক্ষ কী জানাচ্ছেন?‌ এই বিষয়ে মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ বলেন, ‘সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চার–পাঁচটি বাঁকের জায়গায় মেট্রোর গতিবেগ নিয়ন্ত্রণ করা হয়েছে। ওই সব অংশে লাইনের রক্ষণাবেক্ষণ চলছে। আশা করছি খুব দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে।’ কিন্তু ক্ষয়রোগ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি তিনি।

বাংলার মুখ খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.