বাড়ি > বাংলার মুখ > কলকাতা > সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে চলবে মেট্রো, রাত ৮টা পর্যন্ত মিলবে পরিষেবা
সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে চালু হতে চলেছে কলকাতার মেট্রো রেলওয়ে পরিষেবা।
সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে চালু হতে চলেছে কলকাতার মেট্রো রেলওয়ে পরিষেবা।

সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে চলবে মেট্রো, রাত ৮টা পর্যন্ত মিলবে পরিষেবা

  • সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চালু থাকবে পরিষেবা। তবে ট্রেনের সংখ্যা আগের চেয়ে আপাতত কম রাখা হচ্ছে।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে চালু হতে চলেছে কলকাতার মেট্রো রেলওয়ে পরিষেবা। তার আগে বৃহস্পতিবার মেট্রো রেল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসল নবান্ন।

কোভিড অতিমারীর জেরে লকডাউন আরোপ হলে বন্ধ হয়ে যায় মেট্রো রেলওয়ে পরিষেবা। আগামী সপ্তাহে তা ফের চালু করার আগে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে কর্তৃপক্ষের।

মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, পরিবর্তিত পরিস্থিতিতে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চালু থাকবে পরিষেবা। তবে ট্রেনের সংখ্যা আগের চেয়ে আপাতত কম রাখা হচ্ছে। 

সামাজিক দূরত্ব বিধি মেনে চলার জন্য কামরায় অতিরিক্ত যাত্রী উঠতে দেওয়া হবে না। যাত্রীদের মাস্ক ব্যবহার আবশ্যিক করা হচ্ছে। সেই সঙ্গে স্টেশনে থার্মাল স্ক্রিনিং ব্যবস্থা রাখা হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, অতিমারী পরিস্থিতিতে মেট্রোয় ভিড় নিয়ন্ত্রণের দায়িত্ব রেলওয়ে পুলিশ ফোর্সের সঙ্গে যৌথ ভাবে সামলাবে কলকাতা পুলিশও। স্টেশনের বাইরে কলকাতা পুলিশ এবং ভিতরে আরপিএফ নিরাপত্তার দায়িত্বে থাকছে।

এ দিকে, মেট্রো পরিষেবা চালু হলে নতুন নিয়মাবলী মেনে চলতে হবে যাত্রীদের। সেই বাবদ নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার, যার অন্যতম যাত্রীদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা। যে সমস্ত যাত্রীর মোবাইল ফোন নেই, তাঁরা কী ভাবে মেট্রো পরিষেবা উপভোগ করবেন, সে সম্পর্কে সবিস্তারে জানা যায়নি। 

মেট্রো পরিষেবা চালু করার আগে কামরার ভেতরে ও বাইরে স্যানিটাইজেশন-এর কাজ চলেছে। স্ানিটাইজ করা হচ্ছে স্টেশন চত্বরও। পরিষেবা চালু হলে প্রতি ৪ ঘণ্টা বাদে স্টেশনের লিফ্ট ও এসক্যালেটর জীবাণুমুক্ত করা হবে বলে জানিয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ।

বন্ধ করুন