বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Metro: টিকিট কাটা নিয়ে ভোগান্তি? বড় পদক্ষেপ নিচ্ছে মেট্রো, সহজেই সমাধান
দিনের ব্যস্ততম সময়ে কলকাতা মেট্রোতে উপচে ওঠা ভিড়।  

Kolkata Metro: টিকিট কাটা নিয়ে ভোগান্তি? বড় পদক্ষেপ নিচ্ছে মেট্রো, সহজেই সমাধান

  • মেট্রো রেল সূত্রে খবর, ২০১৮ সালের পর থেকে মেট্রো রেলে নতুন করে সেভাবে কর্মী নিয়োগ হয়নি। সেকারণে কর্মী সংকট দেখা দিয়েছে। শিয়ালদহে মেট্রো স্টেশন চালু হয়েছে। জোকা তারাতলা রুটেও মেট্রো চালু হয়ে যাবে। সেখানেও কর্মী নিয়োগ করতে হবে। 

কলকাতা মেট্রোর টিকিট কাউন্টারের সংখ্যা কম থাকা নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিনের ব্যস্ততম সময়ে একাধিক মেট্রো স্টেশনের বাইরে দীর্ঘ লাইন পড়ে যাত্রীদের। সেক্ষেত্রে এবার সমস্যা মেটাতে বড় উদ্যোগ নিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। এবার অ্যাপের মাধ্যমে স্মার্টকার্ড রিচার্জের প্রক্রিয়াকে আরও সহজ করছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

 মূলত টিকিটের লাইনে দাঁড়িয়ে যাতে যাত্রীদের ভোগান্তির মধ্যে পড়তে না হয় সেকারণে এই বিশেষ অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে আরও সরলীকরণ করা হচ্ছে। যাতে সমস্ত স্তরের যাত্রীরা সহজেই এই অ্যাপ ব্যবহার করতে পারেন। এতে লাইনে দাঁড়িয়ে তাড়াহুড়োর সময় টিকিট কাটা বা স্মার্টকার্ড রিচার্জ করার ঝক্কি থাকবে না।

মেট্রো সূত্রে খবর, এক্ষেত্রে গুগল প্লে স্টোর থেকে নির্দিষ্ট মেট্রো রাইড অ্য়াপ ডাউনলোড করতে হবে। এরপর ওটিপি আসবে। সেই ওটিপি দিয়েই রিচার্জ করা যাবে। তবে সংশ্লিষ্ট যাত্রীকে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত রাখতে হবে। 

তবে যাত্রীদের দাবি, দমদম মেট্রো স্টেশনে দিনের ব্যস্ততম সময়ে টিকিট কাটার দীর্ঘ লাইন থাকছে। কিন্তু সীমিত সংখ্যক কাউন্টারের জেরে সমস্য়া থেকেই যাচ্ছে। তবে অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে অনেকেই এখনও ঠিক সাবলীল নন। সেক্ষেত্রে সমস্যাটা পুরোপুরি মিটছে না।

তবে মেট্রো রেল সূত্রে খবর, ২০১৮ সালের পর থেকে মেট্রো রেলে নতুন করে সেভাবে কর্মী নিয়োগ হয়নি। সেকারণে কর্মী সংকট দেখা দিয়েছে। শিয়ালদহে মেট্রো স্টেশন চালু হয়েছে। জোকা তারাতলা রুটেও মেট্রো চালু হয়ে যাবে। সেখানেও কর্মী নিয়োগ করতে হবে। সেক্ষেত্রে যাত্রীদের অ্যাপের উপর নির্ভরতা না বাড়ালে ভোগান্তিটা থেকেই যাবে। 

বন্ধ করুন