বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার থেকে কলকাতায় প্রতি রবিবার চলবে ১০২টি মেট্রো, প্রথম ট্রেন ছাড়বে সকাল ৯টায়
কলকাতা মেট্রো। ফাইল ছবি
কলকাতা মেট্রো। ফাইল ছবি

এবার থেকে কলকাতায় প্রতি রবিবার চলবে ১০২টি মেট্রো, প্রথম ট্রেন ছাড়বে সকাল ৯টায়

  • ২০ ডিসেম্বর, রবিবার থেকে শুরু হচ্ছে বাড়তি এই পরিষেবার। এর জেরে প্রতি রবিবার ২০ মিনিটের জায়গায় ১৫ মিনিট অন্তর মিলবে মেট্রো। শুক্রবার একটি বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

যাত্রী স্বাচ্ছন্দ্যের স্বার্থে আরও স্বাভাবিক পরিষেবার দিকে এগোচ্ছে কলকাতা মেট্রো। এবার থেকে প্রত্যেক রবিবার ৬৮–র জায়গায় মোট ১০২টি ট্রেন চালাবে মেট্রো। অর্থাৎ প্রতি রবিবার আরও ১৭ জোড়া রেক চালাবেন মেট্রো কর্তৃপক্ষ। ২০ ডিসেম্বর, রবিবার থেকে শুরু হচ্ছে বাড়তি এই পরিষেবার। এর জেরে প্রতি রবিবার ২০ মিনিটের জায়গায় ১৫ মিনিট অন্তর মিলবে মেট্রো। শুক্রবার একটি বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

একইসঙ্গে জানানো হয়েছে, প্রতি রবিবার দমদম ও কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে সকাল ১০টার পরিবর্তে সকাল ৯টায় মিলবে দিনের প্রথম মেট্রো। নোয়াপাড়া স্টেশন থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৯টা ৯ মিনিটে। আগে ছাড়ত সকাল ১০টা ১৩ মিনিটে। এদিকে, দমদম ও কবি সুভাষ স্টেশন থেকে প্রতি রবিবার দিনের শেষ মেট্রো রাত ৯টার পরিবর্তে ছাড়বে রাত সাড়ে ৯টায়। আর নোয়াপাড়া থেকে রাত ৮টা ৫৩ মিনিটের জায়গায় রাত ৯টা ২৫ মিনিটে ছাড়বে দিনের শেষ মেট্রো।

উল্লেখ্য, শনিবার ও রবিরার যাত্রীদের ই–পাস ব্যবহার করার প্রয়োজন নেই। স্মার্ট কার্ডই যথেষ্ট। একইসঙ্গে গত ১৪ ডিসেম্বর, সোমবার থেকে উত্তর–দক্ষিণ মেট্রোতে আরও ৬ জোড়া রেক বাড়ানো হয়েছে। সোম থেকে শনিবার পরিষেবা মিলছে সকাল ৭টা থেকে। ২০৪টির জায়গায় সোমবার থেকে শনিবার চালানো হচ্ছে মোট ২১৬টি ট্রেন। মহিলা ও প্রবীণ নাগরিকদের পাশাপাশি ১৫ বছরের কম বয়সী ছেলেমেয়েদের জন্য কোনও ই–পাসের প্র‌য়োজন নেই। আর অন্য যাত্রীদের ক্ষেত্রে ই–পাস বাধ্যতামূলক শুধু সোমবার থেকে শুক্রবার এই সময়ের মধ্যে— সকাল সাড়ে ৮টা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা।

বন্ধ করুন