বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Municipal Corporation 2021: কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ হতেই হাইকোর্টে ছুটল বিজেপি, এবার কী পদক্ষেপ?
কলকাতার পুরভোট নিয়ে বিজ্ঞপ্তি জারির পরই হাইকোর্টের দ্বারস্থ হল বিজেপি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কলকাতার পুরভোট নিয়ে বিজ্ঞপ্তি জারির পরই হাইকোর্টের দ্বারস্থ হল বিজেপি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Kolkata Municipal Corporation 2021: কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ হতেই হাইকোর্টে ছুটল বিজেপি, এবার কী পদক্ষেপ?

  • কলকাতার পুরভোট নিয়ে বিজ্ঞপ্তি জারির পরই হাইকোর্টের দ্বারস্থ হল বিজেপি।

কলকাতার পুরভোট নিয়ে বিজ্ঞপ্তি জারির পরই হাইকোর্টের দ্বারস্থ হল বিজেপি। বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি পঙ্কজ শ্রীবাস্তবের দৃষ্টি আকর্ষণ করা হয়। সূত্রের খবর, বিষয়টি নিয়ে দুপুর একটায় আসতে বলেন প্রধান বিচারপতি। দ্রুত শুনানির আর্জি কেন জানানো হচ্ছে, তখন তা ব্যাখ্যা করতে হবে।

বিজেপির আইনজীবীদের দাবি, রাজ্য নির্বাচন কমিশন দাবি করেছিল যে এমন কোনও কাজ করা হবে না, যা হাইকোর্টের সম্মানহানি করে। অথচ হাইকোর্টে পুর সংক্রান্ত মামলা বিবেচনাধীন থাকার সময়ই কলকাতার পুরভোটের বিজ্ঞপ্তি জারি করে দিয়েছে কমিশন। কীভাবে সেটা করা যায়? সেই আর্জির ভিত্তিতে হাইকোর্টের প্রধান বিচারপতি জানান, এটা দৃষ্টি আকর্ষণের জন্য সঠিক সময় নয়। দুপুর একটায় বিজেপির আইনজীবীদের আসতে বলেন। সূত্রের খবর, পুরভোট সংক্রান্ত মামলার দ্রুত শুনানি হবে নাকি আগামী সোমবার শুনানি হবে, সে বিষয়ে আলোচনা করছেন বিজেপির আইনজীবীরা।

বৃহস্পতিবার সকালেই কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। রেওয়াজ মেনে তা সকালেই করা হয়েছে। সূত্রের খবর, আজ সকালেই রাজ্য সরকারের চিঠি পৌঁছায় কমিশনে। তার কয়েক মিনিটের মধ্যেই কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৯ ডিসেম্বর (রবিবার) কলকাতার ১৪৪ টি ওয়ার্ড ভোটগ্রহণ হবে। তবে যথারীতি ভোটগণনার দিন বিজ্ঞপ্তিতে জানানো হয়নি। সূত্রের খবর, ১ ডিসেম্বর হচ্ছে মনোনয়ন জমা দেওয়ার শেষদিন। পরদিন স্ক্রুটিনি হবে। ৪ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। আগামী ২১ ডিসেম্বর ভোটগণনা হবে। পুরো ভোটপ্রক্রিয়া শেষ করতে হবে ২২ ডিসেম্বরের মধ্যে। আজ থেকেই কার্যকর হতে চলেছে আদর্শ আচরণবিধি। এমনিতে বৃহস্পতিবার বেলা ১২ টায় সাংবাদিক বৈঠক ডেকেছে রাজ্য নির্বাচন কমিশন। সেখানেই বিস্তারিতভাবে তথ্য জানানো হবে। 

বন্ধ করুন