বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা পুরসভার বিরুদ্ধে জোর করে হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়ানোর অভিযোগ

কলকাতা পুরসভার বিরুদ্ধে জোর করে হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়ানোর অভিযোগ

বাসিন্দাদের অভিযোগ, কলকাতা পুরসভার স্বাস্থ্যকর্মীরা এলাকার একাধিক বাসিন্দাকে জোর করে হাইড্রক্সিক্লোরোকুইন খাইয়েছেন। ছবি: এপি। (AP)

স্থানীয় বাসিন্দাদের দাবি, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ইতিমধ্যে অনেকের শরীরেই দেখা দিয়েছে।

চিকিৎসকের পরামর্শ ছাড়াই বেশ কিছু এলাকায় করোনার প্রতিষেধক হিসেবে হাইড্রক্সিক্লোরোকুইন বিলি করা হচ্ছে। কলকাতা পুরসভার বিরুদ্ধে এমনই অভিযোগ উঠেছে সম্প্রতি।

অভিযোগ, পুরসভার তরফে আশা কর্মীরা মূলত ম্যালেরিয়ার এই ওষুধ বস্তি অঞ্চল ও সাফাইকর্মীদের মধ্যে বিতরণ করছেন। স্থানীয় বাসিন্দাদের দাবি, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ইতিমধ্যে অনেকের শরীরেই দেখা দিয়েছে। শুধু তাই নয়, ওষুধ নিতে না চাইলে নাম-ধাম লিখে নিয়ে যাওয়ার অভিযোগও উঠেছে পুরকর্মীদের বিরুদ্ধে। 

এর আগেই ICMR নির্দিষ্ট ভাবে জানিয়ে দিয়েছে যে, রেজিস্টার্ড চিকিৎকের প্রেস্ক্রিপশন ছাড়া কাউকে হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়ানো অনুচিত। বলা হয়েছে, একমাত্র উপসর্গহীন সরকারি স্বাস্থ্যকর্মী যাঁরা করোনা আক্রান্তদের চিকিৎসার সঙ্গে যুক্ত, তাঁদেরই এই ওষুধ খাওয়ানো যেতে পারে। 

সেই সঙ্গে, পরীক্ষায় প্রমাণিত ঘরবন্দি করোনা রোগীদের ক্ষেত্রেও প্রয়োগ করা যেতে পারে এই ওযুধ। হাইড্রক্সিক্লোরোকুইন-এর হাই ডোজে অস্বাভাবিক হৃদস্পন্দনের মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে বলেও সাবধান করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য সংস্থা।

সম্প্রতি কলকাতার চেতলা অঞ্চলের কয়েক জন বাসিন্দা অভিযোগ করেছেন, কলকাতা পুরসভার স্বাস্থ্যকর্মীরা এলাকার একাধিক বাসিন্দাকে জোর করে হাইড্রক্সিক্লোরোকুইন খাইয়েছেন। এর জেরে অনেকের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে বলেও দাবি। ঘটনায় এলাকাজুড়ে, উত্তেজনা ছড়িয়েছে। 

অন্য দিকে, এমন কোনও নির্দেশ দেওয়া হয়নি বলে কলকাতা পুরসভার তরফে পালটা দাবি করা হয়েছে। সংশ্লিষ্ট বিভাগে কর্মরত আধিকারিকরা জানিয়েছেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া কাউকে হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়ার জন্য জোর করা হয়নি। 

 

বাংলার মুখ খবর

Latest News

বহুদিন দেখা নেই! মিঠুনকে নিয়ে নতুন ছবি মানস মুকুলের?দীনেশ গুপ্তের বায়োপিক হচ্ছে? পোলার্ড-রশিদদের MI-কে খড়কুটের মতো উড়িয়ে মেজর লিগের প্লে-অফে স্টিভ স্মিথরা একরাশ দুঃখ নিয়ে বহু মানুষ পালন করছেন মহরম, দেখে নিন তার নানা মুহূর্ত সারাক্ষণ আগলে রাখেন ‘ছোট্ট’ নায়িকাকে, সুস্মিতার উপর কেন রাগলেন সাহেব? তাঁর সংস্থার জিওমেট্রি বক্স সবাই ব্যবহার করেছে, প্রয়াত ক্যামলিন গ্রুপের কর্ণধার ‘সিপিএমের সবথেকে আদর্শ ছাত্রী হলেন মমতা…আমাদের লড়াই কঠিন,’ মেনে নিলেন সুকান্ত শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.