বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দীর্ঘদিন পর শিক্ষালয়ে ছোটরা, কলকাতায় ২৪১টি স্কুলে ক্লাসরুমের কী হাল? তলব রিপোর্ট
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

দীর্ঘদিন পর শিক্ষালয়ে ছোটরা, কলকাতায় ২৪১টি স্কুলে ক্লাসরুমের কী হাল? তলব রিপোর্ট

  • কলকাতা পুরনিগমের অন্তর্গত ২৪১টি স্কুল রয়েছে। আগামী দু’দিনেই এই স্কুলগুলির হাল জানিয়ে পুরনিগমকে রিপোর্ট জমা দিতে হবে পুরনিগমের স্কুল বিভাগের চিফ ম্যানেজারকে।

করোনা কাঁটায় দীর্ঘদিন তালাবন্ধ ছিল প্রাথমিক স্কুলের দরজা। তবে শেষ পর্যন্ত স্কুলে ফিরছেন পড়ুয়ারা। আর এই আবহে স্কুলগুলির হাল কেমন, তা জানতে মেয়রের নির্দেশে রিপোর্ট তলব করল কলকাতা পুরনিগম। গতকালই এক নির্দেশিকা জারি করে নবান্নের তরফে জানানো হয়, আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সমস্ত প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার নির্দেশ দিল নবান্ন। আর এরপরই তৎপরতা শুরু হয়েছে স্কুলগুলিতে।

প্রায় দুই বছর বন্ধ থাকার কারণে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলে জমেছে ধুলো। আর নবান্নের নির্দেশিকার পর স্কুলের সাফাইয়ের জন্য বাকি মাত্র একদিন। এই পরিস্থিতিতে স্কুলগুলির অবস্থা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে কলকাতা পুরনিগমের তরফে। মেয়র ফিরহাদ হাকিম নিজে এই বিষয়ে জানতে চেয়েছেন। স্কুলের হাল খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে স্কুল বিভাগের চিফ ম্যানেজারকে। তিনি পরিস্থিতি খতিয়ে দেখে রিপোর্ট জমা দেবেন পুরনিগমে।

উল্লেখ্য, কলকাতা পুরনিগমের অন্তর্গত ২৪১টি স্কুল রয়েছে। স্কুল ভবনের সংখ্যা ১৭৫। কয়েকটি স্কুল ভবনে, সকাল বিকেল আলাদা স্কুল চলে। বাংলা, হিন্দি, উর্দু, ইংরেজি ছাড়াও ওড়িয়া মাধ্যমের স্কুলও আছে পুরনিগমের অন্তর্গত। এই স্কুলগুলির পরিস্থিতি খতিয়ে দেখে পুরনিগমের স্কুল বিভাগের চিফ ম্যানেজারের কাছ থেকে রিপোর্ট চেয়েছেন মেয়র পারিষদ সন্দীপন সাহা। মেয়রের নির্দেশে সন্দীপন এই রিপোর্ট তলব করেছেন বলে জানা গিয়েছে। দু’দিনেই ১৭৫টি স্কুলের হালহকিকত সম্বলিত এই রিপোর্ট জমা দিতে হবে পুরনিগমের স্কুল বিভাগের চিফ ম্যানেজারকে।

বন্ধ করুন