বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: শহরের ফুটপাথ দখলমুক্ত করতে যৌথ অভিযান চালাবে কলকাতা পুরসভা ও পুলিশ

KMC: শহরের ফুটপাথ দখলমুক্ত করতে যৌথ অভিযান চালাবে কলকাতা পুরসভা ও পুলিশ

কলকাতার ফুটপাথে হকার।

কলকাতা পুলিশ, পুরসভা এবং টাউন ভেন্ডিং কমিটি আজ থেকে সমীক্ষা শুরু করছে। সমীক্ষা শেষ হওয়ার পর ফুটপাথ দখলমুক্ত করার প্রক্রিয়া কার্যকর করা হবে। যদিও টাউন ভেন্ডিং কমিটির তরফে দাবি জানানো হয়েছে, কোনওভাবে হকারদের উৎখাত করা যাবে না।

শহরের ফুটপাতে বেড়ে চলেছে হকারের সংখ্যা। যার ফলে পথচারীদের ফুটপাথ দিয়ে যাতায়াত করতে সমস্যা হয়। অনেক ক্ষেত্রেই ফুটপাথের বদলে যাতায়াতের জন্য রাস্তা ব্যবহার করতে হয় পথচারীদের। এতে দুর্ঘটনার আশঙ্কাও বেড়ে যায়। এই অবস্থায় ফুটপাত দখলমুক্ত করতে উদ্যোগী হয়েছে। কলকাতা পুরসভা। এজন্য কলকাতা পুরসভা এবং কলকাতা পুলিশ যৌথ অভিযান চালাবে। প্রাথমিকভাবে হাতিবাগান, গড়িয়াহাট এবং নিউ মার্কেটে এ বিষয়ে সমীক্ষা করে দেখা হবে। তারপরে ফুটপাতগুলিকে দখলমুক্ত করা হবে।

পুরসভার সূত্রের খবর, কলকাতা পুলিশ, পুরসভা এবং টাউন ভেন্ডিং কমিটি আজ বুধবার থেকে সমীক্ষা শুরু করছে। ২০ নভেম্বর পর্যন্ত সমীক্ষা চলবে। তারপরে ফুটপাথ দখলমুক্ত করার প্রক্রিয়া কার্যকর করা হবে। যদিও টাউন ভেন্ডিং কমিটির তরফে দাবি জানানো হয়েছে, কোনওভাবে হকারদের উৎখাত করা যাবে না। প্রয়োজনে তাঁদের পুনর্বাসন দিতে হবে। সম্প্রতি কলকাতা পুরসভার একটি বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সমীক্ষা করার পর ফুটপাথগুলিকে দখলমুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 হকার ইউনিয়নের নেতা এবং হকার ভেন্ডিং কমিটির সদস্য শক্তিপদ মণ্ডল জানান, ২০১৫ সালে সমীক্ষা করা হয়েছিল। সেই সময় শহরে মাত্র ৫৯ হাজার হকার ছিল। বর্তমানে হকারের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে। তবে ফুটপাথ দখলমুক্ত করার জন্য হকারদের উৎখাত করা যাবে না। তিনি হকারদের পুনর্বাসনের দাবি জানিয়েছেন। ফুটপাথ দখলমুক্ত করার বিষয়ে সহযোগিতা করার জন্য সমস্ত থানা এবং ট্র্যাফিক গার্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ সূত্রের খবর, নিউ মার্কেট, গড়িয়াহাট এবং হাতিবাগানে ফুটপাথ দখলমুক্ত করার জন্য বিশেষ দল গঠন করা হয়েছে। এই দলগুলি হোয়াটসঅ্যাপের মাধ্যমে একে অপরের সঙ্গে যোগাযোগ রাখবে।

বাংলার মুখ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.