বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কোনও শিবিরে নয়, চলতি সপ্তাহে বাড়ি বাড়ি হবে পোলিও টিকাকরণ, উদ্যোগী কলকাতা পুরসভা
রবিবার কলকাতায় পোলিও টিকাকরণ। ছবি সৌজন্য : এএনআই
রবিবার কলকাতায় পোলিও টিকাকরণ। ছবি সৌজন্য : এএনআই

কোনও শিবিরে নয়, চলতি সপ্তাহে বাড়ি বাড়ি হবে পোলিও টিকাকরণ, উদ্যোগী কলকাতা পুরসভা

  • সাধারণত, বছরে চার বার ওই ধরনের টিকাকরণ শিবিরের আয়োজন করা হয়।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে শিশুদের টিকাকরণের ব্যাপারে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। সোমবার এক পুর আধিকারিক জানিয়েছেন, করোনা সংক্রমণ রুখতে শারীরিক দূরত্ববিধি মানা খুবই জরুরি। কিন্তু কোনও টিকাকরণ শিবিরে সেটা সম্ভব হয় না। তাই এবার কোনও শিবিরে নয়, শিশুদের বাড়ি বাড়ি গিয়ে টিকা, বিশেষ করে পোলিও–র টিকা দেবেন পুরসভার স্বাস্থ্যকর্মীরা।

লকডাউন চলাকালীন পোলিও–র মতো অত্যন্ত প্রয়োজনীয় টিকাকরণ বন্ধ থাকায় স্বাস্থ্য বিশেষজ্ঞ ও অভিভাবকদের মধ্যে স্বাভাবিকভাবেই উদ্বেগের সৃষ্টি হয়। সেই সমস্যা দূর করতে এবার এই উদ্যোগ নিয়েছে পুরসভা। এ ব্যাপারে ওই পুর আধিকারিক জানান, যেহেতু এই পরিস্থিতিতে কোনও জটলা করা সম্ভব নয় তাই ‌আমরা ঠিক করেছি যে শিশুদের টিকা দিতে আমাদের প্রতিনিধিরা প্রত্যেকের বাড়ি যাবেন। এই মহামারীর মধ্যে এই বিরাট কর্মসূচি সফল করা আমাদের কাছে রীতিমতো চ্যালেঞ্জিং।

উল্লেখ্য, প্রতি বছরই কলকাতা পুরসভার উদ্যোগে সংগঠিত বিভিন্ন শিবিরে পোলিও টিকাকরণ কর্মসূচি পালন করা হয়। আর তার পরও যদি কোনও শিশুর টিকাকরণ যাতে বাকি না থাকে তা নিশ্চিত করতে এলাকার প্রতিটি বাড়িতে যেতেন স্বাস্থ্যকর্মীরা। সাধারণত, বছরে চার বার ওই ধরনের টিকাকরণ শিবিরের আয়োজন করা হয়। করোনা পরিস্থিতিতে মার্চের পর এই রবিবার ফের পোলিও টিকাকরণ করানো হয়। তবে কোনও শিবিরে নয়, কলকাতা পুর এলাকার প্রতিটি বাড়িতে গিয়ে পোলিও টিকা দেওয়া হয়েছে। জানা গিয়েছে, এই সপ্তাহ জুড়ে চলবে এই কর্মসূচি।

বন্ধ করুন