বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কোনও শিবিরে নয়, চলতি সপ্তাহে বাড়ি বাড়ি হবে পোলিও টিকাকরণ, উদ্যোগী কলকাতা পুরসভা

কোনও শিবিরে নয়, চলতি সপ্তাহে বাড়ি বাড়ি হবে পোলিও টিকাকরণ, উদ্যোগী কলকাতা পুরসভা

রবিবার কলকাতায় পোলিও টিকাকরণ। ছবি সৌজন্য : এএনআই

সাধারণত, বছরে চার বার ওই ধরনের টিকাকরণ শিবিরের আয়োজন করা হয়।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে শিশুদের টিকাকরণের ব্যাপারে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। সোমবার এক পুর আধিকারিক জানিয়েছেন, করোনা সংক্রমণ রুখতে শারীরিক দূরত্ববিধি মানা খুবই জরুরি। কিন্তু কোনও টিকাকরণ শিবিরে সেটা সম্ভব হয় না। তাই এবার কোনও শিবিরে নয়, শিশুদের বাড়ি বাড়ি গিয়ে টিকা, বিশেষ করে পোলিও–র টিকা দেবেন পুরসভার স্বাস্থ্যকর্মীরা।

লকডাউন চলাকালীন পোলিও–র মতো অত্যন্ত প্রয়োজনীয় টিকাকরণ বন্ধ থাকায় স্বাস্থ্য বিশেষজ্ঞ ও অভিভাবকদের মধ্যে স্বাভাবিকভাবেই উদ্বেগের সৃষ্টি হয়। সেই সমস্যা দূর করতে এবার এই উদ্যোগ নিয়েছে পুরসভা। এ ব্যাপারে ওই পুর আধিকারিক জানান, যেহেতু এই পরিস্থিতিতে কোনও জটলা করা সম্ভব নয় তাই ‌আমরা ঠিক করেছি যে শিশুদের টিকা দিতে আমাদের প্রতিনিধিরা প্রত্যেকের বাড়ি যাবেন। এই মহামারীর মধ্যে এই বিরাট কর্মসূচি সফল করা আমাদের কাছে রীতিমতো চ্যালেঞ্জিং।

উল্লেখ্য, প্রতি বছরই কলকাতা পুরসভার উদ্যোগে সংগঠিত বিভিন্ন শিবিরে পোলিও টিকাকরণ কর্মসূচি পালন করা হয়। আর তার পরও যদি কোনও শিশুর টিকাকরণ যাতে বাকি না থাকে তা নিশ্চিত করতে এলাকার প্রতিটি বাড়িতে যেতেন স্বাস্থ্যকর্মীরা। সাধারণত, বছরে চার বার ওই ধরনের টিকাকরণ শিবিরের আয়োজন করা হয়। করোনা পরিস্থিতিতে মার্চের পর এই রবিবার ফের পোলিও টিকাকরণ করানো হয়। তবে কোনও শিবিরে নয়, কলকাতা পুর এলাকার প্রতিটি বাড়িতে গিয়ে পোলিও টিকা দেওয়া হয়েছে। জানা গিয়েছে, এই সপ্তাহ জুড়ে চলবে এই কর্মসূচি।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘যৌন মিলনের বয়স বেঁধে দিক সরকার..’, চিটিং বিরোধী বিল নিয়ে ঘেঁটে ঘ কঙ্গনা বেড়মজুরে নাচ ২ মন্ত্রীর, তবে সন্দেশখালির পথে বাধা ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে মাঝের মধ্যে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে কোচ হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য আবার চালু হচ্ছে সিকিম থেকে কলকাতা–নয়াদিল্লি বিমান পরিষেবা, মার্চ মাসেই মিলবে ‘খুব দুঃখিত, আমরা ৬ তারিখে কোনও…’, রাজি নয় কাঞ্চন, সাফ জানিয়ে দিলেন শ্রীময়ী চা খেতে নেমেছিলেন চালক, তাঁকে ছেড়েই আপনা থেকেই ছুটল মালগাড়ি! এরপর? কেন সন্দেশখালিতে যাননি? জানালেন নুসরত 'মীরার সঙ্গে ঝগড়া হলে ১৫ দিন কথা বন্ধ থাকে'! শাহিদের মুখে এমন কথায় অবাক কিয়ারা দার্জিলিং হিলস বিশ্ববিদ্যালয় কি বন্ধ হয়ে যাবে?‌ পাহাড়ে উঠেছে প্রবল রাজনৈতিক তরজা DRS সফল হতেই লাফিয়ে উঠলেন অশ্বিন, রুটকে ফেরাতেই স্বস্তি ভারতের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.