বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata road development: শহরের ৪০ টি রাস্তা সমতল করার কাজ নভেম্বর থেকে পুনরায় শুরু করবে পুরসভা

Kolkata road development: শহরের ৪০ টি রাস্তা সমতল করার কাজ নভেম্বর থেকে পুনরায় শুরু করবে পুরসভা

কলকাতায় নভেম্বর থেকে শুরু হবে রাস্তা সমতল করার কাজ। প্রতীকী ছবি

নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে এই কাজ পুনরায় শুরু করার পরিকল্পনা রয়েছে। পুরসভার সড়ক বিভাগের এক আধিকারিক জানিয়েছেন, যে সমস্ত এলাকায় বৃষ্টির কারণে কাজ বন্ধ হয়ে গিয়েছিল সেখানে প্রধান রাস্তাগুলিকে আবার সমতল করার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে।

কলকাতার বহু রাস্তা রয়েছে যেগুলি অসমতল। এর ফলে যান চলাচলে সমস্যা হয়। তাছাড়া বয়স্ক মানুষেরও অসুবিধা হয়। এরকম কলকাতার ৪০টি রাস্তাকে সমতল ও মসৃণ করার পরিকল্পনা নিয়েছে কলকাতা পুরসভা। বর্ষার কারণে এই প্রকল্পের কাজ আটকে ছিল। তবে বর্ষা বিদায় নিতেই পুনরায় সেই কাজ শুরু করতে চলেছে কলকাতা পুরসভা।

হুগলি নদীর উপর এবার ৩য় সেতু, তৈরি হবে কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ে

জানা গিয়েছে, নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে এই কাজ পুনরায় শুরু করার পরিকল্পনা রয়েছে। পুরসভার সড়ক বিভাগের এক আধিকারিক জানিয়েছেন, যে সমস্ত এলাকায় বৃষ্টির কারণে কাজ বন্ধ হয়ে গিয়েছিল সেখানে প্রধান রাস্তাগুলিকে আবার সমতল করার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। আধিকারিক জানান, আপাতত গড়িয়াহাট রোড, বঙ্কিম মুখার্জি সরণি (নিউ আলিপুর) এবং এসএন ব্যানার্জি রোডের মতো প্রধান রাস্তাগুলির অসম্পূর্ণ অংশগুলি সম্পন্ন করার করা হবে। তারপরে চিত্তরঞ্জন অ্যাভিনিউ, এপিসি রায় রোড, জেএল নেহেরু রোড, আশুতোষ মুখার্জি রোড এবং এজেসি বোস রোডের কিছু অংশে কাজ শুরু করা হবে।

কিছু ট্রাম ট্র্যাক বরাবর রাস্তাগুলিকে সমতল ইতিমধ্যেই করা হয়েছে৷ এছাড়াও ট্রাম ট্র্যাক বরাবর আরও কিছু রাস্তা সমতল করা হবে। যার মধ্যে সৈয়দ আমির আলি অ্যাভিনিউ এবং রবীন্দ্র সরণি, লেনিন সরণি, রফি আহমেদ কিদওয়াই রোড এবং ট্রাম ট্র্যাক বরাবর কিছু অন্যান্য রাস্তায় কাজ করা হবে।

যদিও কিছু রাস্তায় কাজ করার জন্য পুরসভাকে অপেক্ষা করতে হবে। রফি আহমেদ কিদওয়াই রোড, চৌরাস্তা এবং এজেসি বোস রোড ক্রসিং (মৌলালি) এর মধ্যে এসএন ব্যানার্জি রোডের প্রসারিত অংশে জল সরবরাহের পাইপলাইন বসানোর পরেই সেখানে আবার কাজ শুরু করা হবে।

অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে এই রাস্তাগুলি সমতল করা হচ্ছে। সাধারণত ম্যাস্টিক পদ্ধতির সাহায্যে রাস্তা সমতল করা হয়ে থাকে। তবে একটি মামলার ভিত্তিতে আগেই জাতীয় পরিবেশ আদালত এই পদ্ধতি নিষিদ্ধ করেছে। এই পদ্ধতির মাধ্যমে প্রচুর পরিমাণে দূষণ ছড়ায়। সেই কারণেই এই পদ্ধতি বন্ধ করার নির্দেশ দিয়েছে জাতীয় পরিবেশ আদালত। এই পরিস্থিতিতে অত্যাধুনিক পদ্ধতিতে রাস্তা সমতল করা হচ্ছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.