বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুরসভাকে না জানিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারে না হেরিটেজ কমিশন : ফিরহাদ
কলকাতা পুরনিগম (ছবি সৌজন্য ফেসবুক)
কলকাতা পুরনিগম (ছবি সৌজন্য ফেসবুক)

পুরসভাকে না জানিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারে না হেরিটেজ কমিশন : ফিরহাদ

ফিরহাদ হাকিম জানান, ‘‌ঐতিহ্য রক্ষার ক্ষেত্রে প্রধান নিয়ামক সংস্থা হিসাবে রাজ্য হেরিটেজ কমিশন কোনও বাড়িকে স্বীকৃতি দিতেই পারে। কিন্তু সেটা পুরনিগমকে জানানো দরকার।

শহরের ঐতিহ্যকে অক্ষুণ্ণ রাখতে খুব তাড়াতাড়ি রাজ্য হেরিটেজ কমিশনের সঙ্গে আলোচনায় বসতে চলেছে কলকাতা পুরনিগম। কলকাতা পুরনিগম যে কমিশনের সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী, সে কথাও বুঝিয়ে দিয়েছেন কলকাতার পুর প্রশাসক।

এই প্রসঙ্গে কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম জানান, ‘‌ঐতিহ্য রক্ষার ক্ষেত্রে প্রধান নিয়ামক সংস্থা হিসাবে রাজ্য হেরিটেজ কমিশন কোনও বাড়িকে স্বীকৃতি দিতেই পারে। কিন্তু সেটা পুরনিগমকে জানানো দরকার। তাঁদের না জানিয়ে রাজ্য হেরিটেজ কমিশন একা কোনও সিদ্ধান্ত নিতে পারে না। কারণ, বাড়ির নকশা অনুমোদন, মিউটেশন বা সংস্কার সংক্রান্ত বিষয়ে পুরনিগমকেই যাবতীয় সিদ্ধান্ত নিতে হয়।’‌ কলকাতার পুর প্রশাসকের এই বক্তব্যের পর হেরিটেজ কমিশনের তরফে জানানো হয়, তারা পুরনিগমের সঙ্গে কথা বলতে প্রস্তুত। উল্লেখ্য, হেরিটেজ কমিশনের বিরুদ্ধে ইচ্ছেমতো শহরের ঐতিহ্যশালী ভবনের গ্রেডেশন পাল্টানোর অভিযোগ উঠেছে।

অভিয়োগ, কিছুদিন আগেই পুরনিগমকে অন্ধকারে রেখেই শরৎ বসু রোডের একটি বাড়িতে হেরিটেজ ভবন হিসেবে ঘোষণা করা হয়। কমিশনের এই কাজে অবাক হয়ে যান পুর কর্তারা। পুর কর্তাদের একাংশের মতে, কমিশন হেরিটেজ ঘোষণা করতেই পারে। কিন্তু পুরনিগমকে জানানোর প্রয়োজন ছিল। যদিও এই বিষয়ে কমিশনের বক্তব্য ছিল, রাজ্য হেরিটেজ কমিশনের রাজ্যের যেকোনও প্রান্তের হেরিটেজ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে। সেক্ষেত্রে কলকাতা পুরনিগমকে আলাদা করে জানানোর তাদের প্রয়োজন নেই।

বন্ধ করুন