বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কোথাও ৪৪, কোথাও ২৯৪, অল্প কিছু ভোটের জন্য বেশ কয়েকটি ওয়ার্ড হাতছাড়া বামেদের
প্রতীকী ছবি

কোথাও ৪৪, কোথাও ২৯৪, অল্প কিছু ভোটের জন্য বেশ কয়েকটি ওয়ার্ড হাতছাড়া বামেদের

  • কলকাতা পুরভোটে বামেদের আসন সংখ্যা দুইয়ের থেকে অনেকটাই বেশি হতে পারত। তবে বেশ কয়েকটি আসনে কিছু ভোটের জন্যে দ্বিতীয় স্থানে থাকতে হয় তাদের।

বিজেপিকে পিছনে ফেলে কলকাতায় দ্বিতীয় স্থানে ফিরে এসেছে বামেরা। আট মাসের ব্যবধানে মহানগরীতে ভোট শতাংশের হারে বড় লাফ বামেদের। ৭ থেকে প্রায় ১২ শতাংশে উঠে এসেছে বামেদের ভোটের হার। অপরদিকে বিজেপি পেয়েছে মাত্র ৯ শতাংশ। যদিও বিজেপির প্রাপ্ত আসন সংখ্যার থেকে কম আশন পেয়েছে বামেরা। বিজেপির তিনটি আসনের থেকে একটি ওয়ার্ড কম এসেছে বামেদের ঝুলিতে। তবুও বন্ধ হয়েছে বামেদের রক্তক্ষরণ। এদিকে বামেদের আসন সংখ্যা ২-এর থেকে অনেকটাই বেশি হতে পারত। তবে বেশ কয়েকটি আসনে কিছু ভোটের জন্যে দ্বিতীয় স্থানে থাকতে হয় তাদের।

২১ নম্বর ওয়ার্ডে বাম প্রার্থী ৪৪টি ভোটে পিছিয়ে থেকে হেরে যান। ২৯৪ ভোটে হেরে প্রথমবারের জন্য ৯৮ নম্বর ওয়ার্ড হাতছাড়া হয় বামেদের। ১১১ নম্বর ওয়ার্ডে চয়ন ভট্টাচার্য  হেরেছেন মাত্র ৫৮১ টি ভোটে। তাছাড়া ১২৭ নম্বর ওয়ার্ডে ৯১৪ ভোটে, ১২৮ নম্বর ওয়ার্ডে ১০১৯ ভোটে হেরেছেন বাম প্রার্থী। বিজেপিকে পিছনে ফেলে মোট ৬৫ টি আসনে দ্বিতীয় স্থানে রয়েছে বাম। এদিকে কংগ্রেস দ্বিতীয় স্থানে রয়েছে মাত্র ১৫টি আসনে। 

এদিকে কলকাতার সবুজ সুনামির মাঝেই লাল আবীর উড়েছে কলকাতার দুই ওয়ার্ডে। গতবারের তুলনায় এই আসন সংখ্যা অনেকটা কম হলেও সাম্প্রতিক নিরিখে বামেদের কাছে এটা ঘুরে দাঁড়ানোর অক্সিজেন। ১০৩ নম্বর ওয়ার্ড থেকে জয়ী হয়েছেন বাম প্রার্থী নন্দিতা রায় আর ৯২ নম্বর ওয়ার্ডে জয়ী হয়েছেন সিপিআই প্রার্থী মধুচ্ছন্দা দেব।  এদিকে ১২৮টি আসনে লড়ে বামেদের জমানত বাজেয়াপ্ত হয়েছে ৯৭টি আসনে। এদিকে বিজেপির থেকে কম ওয়ার্ডে লড়েও প্রাপ্ত ভোটের নিরিখে অনেক এগিয়ে বাম। আর এতেই আশার আলো দেখতে পাচ্ছে আলিমুদ্দিন।

 

 

 

বন্ধ করুন