বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সিসি ছাড়াই জমা হবে সম্পত্তিকর, নগরবাসীর দুর্ভোগ দূরে বড় ঘোষণা মেয়র ফিরহাদের
ফিরহাদ হাকিম।

সিসি ছাড়াই জমা হবে সম্পত্তিকর, নগরবাসীর দুর্ভোগ দূরে বড় ঘোষণা মেয়র ফিরহাদের

  • বৃহস্পতিবার কলকাতা পুরনিগমের কর মূল্যায়ন ও রাজস্ব বিভাগের একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে এই বিভাগের দায়িত্বে রয়েছেন মেয়র ফিরহাদ হাকিম নিজে।

সম্পত্তিকর জমা দিতে গেলে আগে সিসি না থাকলে বেজায় সমস্যায় পড়তে হত ফ্ল্যাট মালিকদের। সেই জটিলতা কাটাতে এবার নয়া ঘওষণা করল কলকাতা পুরনিগম। মেয়র ফিরহাদ হাকিম জানিয়ে দিলেন যে এবার থেকে আবাসনের মালিকরা বা প্রোমোটারেরা সিসি না দিলেও ফ্ল্যাটের মালিকরা সেলফ অ্যাসেসমেন্টের মাধ্যমেই অনায়াসে সম্পত্তিকর জমা দিতে পারবেন। এই ঘোষণার জেরে কর জমা দেওয়ার প্রক্রিয়ায় জটিলতা কাটবে বলেই আশা করা হচ্ছে। বৃহস্পতিবার কলকাতা পুরনিগমের কর মূল্যায়ন ও রাজস্ব বিভাগের একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে এই বিভাগের দায়িত্বে রয়েছেন মেয়র ফিরহাদ হাকিম স্বয়ং। তাঁর নেতৃত্বেই বৈঠকে এই কর ব্যবস্থার সরলীকরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

পুরনিগমের বৈঠকে এদিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এবার থেকে অ্যাসেসমেন্ট ছাড়া কোনও ফাঁকা জমি পড়ে থাকবে না কলকাতা পুরনিগম এলাকায়। কোনও ক্ষেত্রে যদি জমির মালিক না থেকে থাকে, তাহলে কলকাতা পুরনিগম সেই জমি অধইগ্রহণ করবে। জানা গিয়েছে, পুরনিগমের বেহাল কোষাগারের হাল ফেরাতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এদিকে বৃহস্পতিবার বৈঠকের পর সঠিক সময়ে সম্পত্তিকর জমা দেওয়ার জন্য কলাকাতাবাসীদের ধন্যবাদ জানান মেয়র ফিরহাদ হাকিম। তবে বড় বড় জমি ও কারখানার মালিকদের প্রতি ক্ষোভ প্রকাশ করে তিনি অভিযোগ করেন, অনেকেই বিপুল পরিমাণ বকেয়া কর এখনও জমা দেননি। তাঁর হিসেবে, কয়েকশো কোটি টাকা সম্পত্তিকর বকেয়া রয়েছে বর্তমানে। এবার সেই সব সম্পত্তির সামনে বোর্ড ঝুলিয়ে দেওয়া হবে বলে হুমকি দেন মেয়র।

বন্ধ করুন