বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > একসঙ্গে ছয় ডিজি’‌র বদলি, কলকাতা পুরসভার নয়া বিজ্ঞপ্তিতে জোর আলোড়ন
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

একসঙ্গে ছয় ডিজি’‌র বদলি, কলকাতা পুরসভার নয়া বিজ্ঞপ্তিতে জোর আলোড়ন

  • কলকাতা পুরসভার প্রকাশিত বিজ্ঞপ্তিতে এই ঘটনার পাশাপাশি পাঁচজন ডিজি (‌ডিরেক্টর জেনারেল)‌–কে বদলি করা হয়েছে।

দশ বছর আগে তাঁকে কলকাতা পুরসভার ডিজি (বিল্ডিং) পদ থেকে সরতে হয়েছিল। তখন তাঁকে কম গুরুত্বপূর্ণ পদ দেওয়া হয়েছিল। পদটি ছিল, ডিজি (আইইউএম)। এবার তাঁকে দেওয়া হল ডিজি (উদ্যান) পদ। হ্যাঁ, তিনি দেবাশিস কর। কলকাতা পুরসভার প্রকাশিত বিজ্ঞপ্তিতে এই ঘটনার পাশাপাশি পাঁচজন ডিজি (‌ডিরেক্টর জেনারেল)‌–কে বদলি করা হয়েছে।

কিন্তু কেন এমনটা হল?‌ কলকাতা পুরসভা সূত্রে খবর, দক্ষিণ কলকাতার ঢাকুরিয়া আমরি হাসপাতালে আগুন লেগেছিল। তখন এই দেবাশিস করের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছিল। যার জন্য সরতে হয় তাঁকে। আর তাঁকে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি বিল্ডিং কমিটি থেকেও সরতে হয়েছিল। এবার তাঁকে উদ্যান বিভাগে ফেরানো হল।

আর কাদের বদলি করা হয়েছে?‌ কলকাতা পুরসভার বিজ্ঞপ্তি অনুযায়ী, উদ্যান, পরিবেশ ও হেরিটেজ বিভাগের ডিজি’‌র দায়িত্বে ছিলেন দেবাশিস চক্রবর্তী। তাঁকে ইনস্টিটিউট অব আরবান ম্যানেজমেন্টের (আইইউএম) দায়িত্ব দেওয়া হয়েছে। বিল্ডিং বিভাগের ডিজি’‌র দায়িত্বের পাশাপাশি পরিবেশ ও হেরিটেজ বিভাগের অতিরিক্ত দায়িত্ব পেয়েছেন অনিন্দ্য কারফর্মা। ডিজি (রাস্তা) সৌমিত্র ভট্টাচার্যকে টাউন প্ল্যানিং ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট ও টালিনালা প্রজেক্টের ডিজি পদে বদলি করা হয়েছে। ডিজি (বস্তি) সুকান্ত দাসকে রাস্তা বিভাগে বদলি করা হয়েছে। আর টাউন প্ল্যানিং ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট ও টালিনালা প্রজেক্টের ডিজি’‌র দায়িত্বে থাকা বিশ্বজিৎ মজুমদার বস্তি ও বাজার বিভাগের ডিজি’‌র দায়িত্ব সামলাবেন।

উল্লেখ্য, এই পরিবর্তন হবে বলে মোটামুটি ঠিকই ছিল। কলকাতা পুরসভা নির্বাচনের পর এই সিদ্ধান্ত বাস্তবায়িত করা হল। এই রদবদলে কাজে কোনও প্রভাব পড়বে না বলেই মনে করছেন কলকাতা পুরসভার শীর্ষ কর্তারা। এই বিষয়ে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম সংবাদমাধ্যমকে কিছু বলেননি। তবে কাজের নিরিখেই এই রদবদল বলে সূত্রের খবর।

বন্ধ করুন