বাড়ি > বাংলার মুখ > কলকাতা > বয়স ৩২ দিন, ওজন ২ কেজিরও কম, একরত্তি শরীর নিয়ে করোনাজয়ী সদ্যোজাত
ডাঃ সুমিতা সাহার কোলে করোনাজয়ী সদ্যোজাত। ছবি সৌজন্য : টুইটার
ডাঃ সুমিতা সাহার কোলে করোনাজয়ী সদ্যোজাত। ছবি সৌজন্য : টুইটার

বয়স ৩২ দিন, ওজন ২ কেজিরও কম, একরত্তি শরীর নিয়ে করোনাজয়ী সদ্যোজাত

  • ডাঃ সুমিতা সাহার দাবি, এই শিশুই পৃথিবীর সবচেয়ে কম ওজনের করোনাজয়ী। উল্লেখ্য, এর আগে ইংল্যান্ডে এক শিশু করোনা আক্রান্ত হয়। তখন তার ওজন ছিল ১ কেজি ৫০০।

তখন মাত্র ৯ দিন বয়স। ওজন ১ কেজি ৩০০ গ্রামের কাছাকাছি। একরত্তি ওই শিশুর শরীরে হানা দিল মারণ করোনাভাইরাস। মাথায় আকাশ ভেঙে পড়ে উত্তর কলকাতার বাসিন্দা মৌসুমি ঘোষের। যমজ সন্তানের জন্ম দিয়েছিলেন তিনি। ৩ দিনের মাথায় একজনের মৃত্যু হয়। আর তার পর আর এক শিশুসন্তানের এই পরিণতি। এক শোক কাটতে না কাটতে ফের শোকের হানা পরিবারে। কিন্তু হাল ছাড়েননি চিকিৎকরা।

ফর্টিস হাসপাতালে নিওন্যাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে টানা ২১ দিন লড়াই করে ওই সদ্যোজাত। তার চিকিৎসক শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ সুমিতা সাহা জানান, প্রথমদিকে ওর শরীরে অক্সিজেনও কম ছিল। তা স্বাভাবিক করার চেষ্টার পাশাপাশি প্রয়োজনীয় পুষ্টিকর খাবার তাকে দেওয়া হয়। কিন্তু ১৬ দিনের মাথায় ফের করোনা পরীক্ষার ফল পজিটিভ আসে। ২১ দিনের মাথায় অবশেষে নেগেটিভ আসে তার রিপোর্ট।

অবশেষে বুধবার তাকে ছুটি দেয় হাসপাতাল। আজ, বৃহস্পতিবার তার বয়স ৩২ দিন। ওজন কিছুটা বেড়ে হয়েছে ১ কেজি ৯০০ গ্রাম। ডাঃ সুমিতা সাহার দাবি, এই শিশুই পৃথিবীর সবচেয়ে কম ওজনের করোনাজয়ী। উল্লেখ্য, এর আগে ইংল্যান্ডে এক শিশু করোনা আক্রান্ত হয়। তখন তার ওজন ছিল ১ কেজি ৫০০। এদিকে, ওই শিশুর মায়েরও করোনা ধরে পড়ে। তিনি এখন সুস্থ বলেই জানা গিয়েছে।

বন্ধ করুন