বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata parking fee: পুরসভা চূড়ান্ত অনুমোদন দিলেই শহরের পার্কিং ফি বেড়ে হবে দুই থেকে তিনগুণ

Kolkata parking fee: পুরসভা চূড়ান্ত অনুমোদন দিলেই শহরের পার্কিং ফি বেড়ে হবে দুই থেকে তিনগুণ

কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

পার্কিং ফি কত বাড়ানো হবে সে বিষয়ে আগেই জানিয়েছিল পুরসভা। মোটরবাইকের ক্ষেত্রে আগে প্রতি ঘণ্টায় ৫ টাকা করে পার্কিং ফি নেওয়া হত। তা বাড়িয়ে প্রতি ঘণ্টায় দ্বিগুণ অর্থাৎ ১০ টাকা করে নেওয়া হবে। পাঁচ ঘণ্টা বাইক রাখলে পার্কিং ফি বেড়ে ৮০ টাকা হবে। আরও সময় বাড়লে পার্কিং ফি বাড়বে।

দু থেকে তিনগুণ বাড়তে চলেছে শহরের পার্কিং ফি। ইতিমধ্যেই এই সিদ্ধান্তের উপর কলকাতা পুরসভার মেয়র পারিষদ বৈঠকে শিলমোহর পড়েছে। এবার পুরসভা থেকে চূড়ান্ত অনুমোদন পেলেই বেড়ে যাবে শহরের পার্কিং ফি। আগামী ১৬ নভেম্বর বিষয়ে বৈঠক হবে বলে জানা গিয়েছে।

পুরসভার এক আধিকারিক জানিয়েছেন, ‘পার্কিং ফি বাড়ানোর প্রস্তাব পাশ হয়ে গেলেই এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করে ভাড়া বাড়ানোর বিষয়টি জানানো হবে।’ পার্কিং ফি কত বাড়ানো হবে সেবিষয়ে আগেই জানিয়েছিল পুরসভা। মোটরবাইকের ক্ষেত্রে আগে প্রতি ঘণ্টায় ৫ টাকা করে পার্কিং ফি নেওয়া হতো। তা বাড়িয়ে প্রতি ঘণ্টায় দ্বিগুণ অর্থাৎ ১০ টাকা করে নেওয়া হবে। পাঁচ ঘণ্টা বাইক রাখলে পার্কিং ফি বেড়ে ৮০ টাকা হবে। আরও সময় বাড়লে পার্কিং ফি বাড়বে। যাত্রীবাহী বাসের ক্ষেত্রে আগে পার্কিং ফি ছিল ২০ টাকা। এবার থেকে প্রতি ঘণ্টায় ৪০ টাকা করে পার্কিং ফি নেওয়া হবে এবং পাঁচ ঘণ্টা পার্কিং থাকলে ২৪০ টাকা নেওয়া হবে। একইভাবে সময় বাড়লে সেই অনুপাতে পার্কিং ফি বাড়বে। মালবাহী গাড়ির ক্ষেত্রেও একই হারে পার্কিং ফি বাড়বে।

পুরসভার মতে, কলকাতার রাস্তায় গাড়ির সংখ্যা বেশি থাকে। যার ফলে যানজট দেখা দেয়। অনেক ক্ষেত্রে দেখা যায় পার্কিং ফি কম থাকার কারণে অনেকেই দীর্ঘক্ষণ ধরে গাড়ি পার্কিং করে রাখেন। অনেক জায়গায় রাস্তার পাশেই গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকার ফলে সে ক্ষেত্রে যানজটের সমস্যা দেখা দেয়। তাছাড়া শহরের পার্কিং লট অনেক কম রয়েছে। পাশাপাশি শব্দ দূষণ ও বায়ু দূষণ বেড়ে চলেছে। ফলে পার্কিং ফি বাড়ালে অনেকে রাস্তায় কম গাড়ি বের করবেন। যার ফলে এই সমস্যার কিছুটা সমাধান হবে। এছাড়াও গত চারটি পুরবোর্ডে কলকাতার পার্কিং ফি বাড়েনি। ফলে পুরসভার আয়ও কিছুটা কমেছে। এই অবস্থায় পার্কিং ফি বাড়লে আরও কিছুটা আয় বাড়বে। এই সমস্ত কথা মাথায় রেখে পার্কিং ফি বাড়ানোর কথা ভাবছে কলকাতা পুরসভা।

বন্ধ করুন