বাড়ি > বাংলার মুখ > কলকাতা > নিত্যযাত্রীদের সুবিধায় কলকাতার রাস্তায় সাইকেল চলাচলে বিশেষ ছাড় ঘোষণা পুলিশের
উল্লোখযোগ্য হারে গণপরিবহণ কমে যাওয়ার কারণে কলকাতায় সাইকেল চলাচলে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
উল্লোখযোগ্য হারে গণপরিবহণ কমে যাওয়ার কারণে কলকাতায় সাইকেল চলাচলে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।

নিত্যযাত্রীদের সুবিধায় কলকাতার রাস্তায় সাইকেল চলাচলে বিশেষ ছাড় ঘোষণা পুলিশের

  • তবে প্রধান সড়ক, ফ্লাইওভার এবং নির্দিষ্ট এলাকায় আগের মতোই সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বহাল থাকছে।

সাইকেলে অফিস যাওয়ার জন্য শহরবাসীকে মুখ্যমন্ত্রী পরামর্শ দেওয়ার পরেই নিজেদের অধীনে থাকা রাস্তা ও গলিতে সাইকেল চলাচলে ছাড় দিল  কলকাতা পুলিশ।

মঙ্গলবার পুলিশ কমিশনার অনুজ শর্মার সই করা নোটিশে জানানো হয়েছে, লকডাউনে আরোপিত নিষেধাজ্ঞার জেরে শহরের রাস্তায় উল্লোখযোগ্য হারে গণপরিবহণ কমে যাওয়ার কারণে সাইকেল চলাচলে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। তবে প্রধান সড়ক, ফ্লাইওভার এবং নির্দিষ্ট এলাকায় আগের মতোই সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বহাল থাকছে বলে জানিয়েছে পুলিশ।

পুলিশের নোটিশে বলা হয়েছে, সাইকেল আরোহীদের ওয়ান ওয়ে শর্তাবলী মেনে চলতে হবে। আগামী ৩০ জুন পর্যন্ত সাইকেল চলাচলের উপরে এই ছাড় দেওয়া হয়েছে। 

এর আগে, কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার (ট্র্যাফিক) রূপেশ কুমার জানিয়েছিলেন, ব্যস্ত রাস্তায় সাইকেল চলাচলের বিষয়ে নিরাপত্তায় জোর দেওয়া হচ্ছে। 

পুলিশের এই নির্দেশিকায় কলকাতার সাইক্লিস্ট মহলে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় সাইকেল সমাজ নামে এক সংগঠনের দুই সদস্য সদস্য অভিজিৎ নন্দী ও অভিরূপ বসু প্রশ্ন তোলেন, ‘কলকাতার অলিগলিতে কবে সাইকেল চালানো নিষিদ্ধ ছিল?’

আবার সংগঠনের অন্য দুই সদস্য এস দারানি ও অর্চি মিত্র প্রশাসনের এই সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেন। 

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ সরকার নিষেধাজ্ঞা শিথিল করার পরেও রাস্তায় গণপরিবহণের সংখ্যা এখনও প্রয়োজনের তুলনায় কম। অন্য দিকে, লকডাউনের জেরে পুরদমে কাজ করছে না লোকাল ট্রেন ও মেট্রো রেল পরিষেবাও। এই অবস্থায় গত ৮ জুন থেকে সরকারি দফতরগুলি চালু হওয়ার পরে সাইকেল বড় ভরসা হয়ে দাঁড়িয়েছে নিত্যযাত্রীদের।

 

বন্ধ করুন