বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dengue: ডেঙ্গিতে আক্রান্ত হলেন কলকাতার পুলিশ কমিশনার, হাসপাতালে ভর্তি বিনীত গোয়েল
কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

Dengue: ডেঙ্গিতে আক্রান্ত হলেন কলকাতার পুলিশ কমিশনার, হাসপাতালে ভর্তি বিনীত গোয়েল

  • এখন রাজ্যে হানা দিয়েছে ডেঙ্গি–থ্রি। একাধিক হাসপাতাল থেকে নাইসেড ডেঙ্গি আক্রান্তদের নমুনা পরীক্ষা করছে। চলতি মাসে পাঠানো ৫০টি নমুনার মধ্যে ৩৫টিতেই ডেঙ্গি–থ্রি মিলেছে। অগস্ট মাসে পাঠানো ৫০টি নমুনার মধ্যে ২০টিতেই ডেঙ্গি–থ্রি মিলেছে। এই নিয়ে কলকাতা পুরসভা জরুরি বৈঠক করেছে।

ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। তাঁকে কামড়ে দিয়েছে মশা। ফলে ডেঙ্গি হয়েছে তাঁর। যদিও তাঁর অবস্থা স্থিতিশীল বলে হাসপাতাল সূত্রে খবর। এখন শহর এবং শহরতলিতে জাঁকিয়ে বসেছে ডেঙ্গি। কলকাতা পুরসভার পক্ষ থেকে সচেতন করা হচ্ছে। এমনকী শহর পরিষ্কার–পরিচ্ছন্ন রাখা হচ্ছে। কিন্তু মশার উপদ্রব বেশি হওয়ায় এই রোগ ছড়াতে শুরু করেছে। বুধবার ক্যামাক স্ট্রিটের উপর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন নগরপাল।

পুলিশ কী তথ্য পেয়েছে?‌ পুলিশ সূত্রে খবর, একদিন জ্বর হয়েছিল পুলিশ কমিশনারের। সেটার পরীক্ষা করা হয়। আর তখনই রিপোর্টে ডেঙ্গি উঠে আসে। তার পরই বুধবার হাসপাতালে ভর্তি করার সিদ্ধান্ত নেওয়া হয়। বেলভিউ হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। কলকাতায় ডেঙ্গি সংক্রমণ বেড়েই চলেছে। স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে শহরবাসীর জন্য সতর্কতাও জারি করা হয়েছে। ডেঙ্গি আক্রান্তদের প্লেটলেট না কমলেও সতর্ক থাকতে বলা হয়েছে। রোগীর শরীরে হাইড্রেশনের মাত্রাতেও নজর রাখতে বলেছে স্বাস্থ্য দফতর।

ঠিক কী জানিয়েছে স্বাস্থ্য দফতর?‌ স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বমি, মাথা ঘোরার উপসর্গ দেখলেই রক্তচাপ পরীক্ষা করতে হবে। প্রয়োজনে হাসপাতালে ভর্তি হতে হবে। দক্ষিণ দমদম, কামারহাটি, শ্রীরামপুর, বিধাননগর, বালি, হাওড়া এলাকায় বাড়তি নজরদারি চলছে। নতুন করে ৫৩৭ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছেন। সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৮৫ জন।

আর কী জানা যাচ্ছে?‌ এখন রাজ্যে হানা দিয়েছে ডেঙ্গি–থ্রি। একাধিক হাসপাতাল থেকে নাইসেড ডেঙ্গি আক্রান্তদের নমুনা পরীক্ষা করছে। চলতি মাসে পাঠানো ৫০টি নমুনার মধ্যে ৩৫টিতেই ডেঙ্গি–থ্রি মিলেছে। অগস্ট মাসে পাঠানো ৫০টি নমুনার মধ্যে ২০টিতেই ডেঙ্গি–থ্রি মিলেছে। এই নিয়ে কলকাতা পুরসভা জরুরি বৈঠক করেছে। মুখ্যমন্ত্রীও নাগরিকদের নিয়ে চিন্তা করে জরুরি বৈঠকে বসছেন বলে সূত্রের খবর।

বন্ধ করুন