বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > তদন্তকারী পুলিশ অফিসারদের ফরেন্সিক প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত কলকাতা পুলিশের
তদন্তকারী পুলিশ অফিসারদের ফরেন্সিক প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত কলকাতা পুলিশের 
তদন্তকারী পুলিশ অফিসারদের ফরেন্সিক প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত কলকাতা পুলিশের 

তদন্তকারী পুলিশ অফিসারদের ফরেন্সিক প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত কলকাতা পুলিশের

ন’‌টি ডিভিশনের নিয়ন্ত্রণাধীন ৭৯টি থানা রয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রত্যেক থানার বাছাই করা দু’‌জন পুলিশ অফিসারকে ফরেন্সিক সাইন্সের প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হবে।

তদন্তকারী পুলিশ অফিসারদের ফরেন্সিক প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ। এবার থেকে শহরে কোথাও কোনও খুন বা দুর্ঘটনা ঘটে গেলে, ফরেন্সিক বিশেষজ্ঞের ভূমিকায় দেখা যাবে পুলিশকেই। যতক্ষণ না ফরেন্সিক দল ঘটনাস্থলে পৌঁছচ্ছে, ততক্ষণ ব্যাটন হাতে তুলে নেবেন পুলিশের তদন্তকারী আধিকারিকরাই। তাঁরাই প্রাথমিকভাবে নমুনা সংগ্রহ করে ফরেন্সিকের কাজ এগিয়ে রাখবেন।

কলকাতা পুলিশের এক কর্তার কথায়, ‘‌প্রতি থানার থেকে দু’‌জন করে অফিসারকে চয়ন করে, এই প্রশিক্ষণ দেওয়া হবে।’‌

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কলকাতায় মোট ন’‌টি ডিভিশনের নিয়ন্ত্রণাধীন ৭৯টি থানা রয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রত্যেক থানার বাছাই করা দু’‌জন পুলিশ অফিসারকে ফরেন্সিক সাইন্সের প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হবে। কোথাও কোনও অপরাধমূলক ঘটনা ঘটলে, প্রশিক্ষিত পুলিশ অফিসাররা সেখানে পৌঁছে নমুনা সংগ্রহ থেকে শুরু করে যাবতীয় তথ্য নথিভুক্ত করবেন। এমনকী, ঘটনাস্থলের ছবিও যদি প্রয়োজন হয়, সেটাও তুলে রাখবেন তাঁরা। অফিসারদের হাতে প্রয়োজনীয় ‘‌টুল বক্স’‌ তুলে দেওয়া হবে। তার পর ফরেন্সিক বিশেষজ্ঞরা ঘটনাস্থলে পৌঁছলে, তাঁদের হাতে সমস্ত তথ্য তুলে দেবেন ফরেন্সিক প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ অফিসাররা।

কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধাপে ধাপে ডিভিশন ভিত্তিক সমস্ত থানার দু’‌জন করে অফিসারকে এই প্রশিক্ষণ দেওয়ার কাজ শীঘ্রই শুরু করে দেওয়া হবে। তাঁদের প্রশিক্ষণ দেবেন ফরেন্সিক বিশেষজ্ঞরাই। স্বল্প মেয়াদের এই কোর্স, কয়েক সপ্তাহের মধ্যেই শেষ করে দেওয়া হবে।

এই কোর্সে তাঁদের শেখানো হবে, কীভাবে ঘটনাস্থলে গিয়ে ফিঙ্গার প্রিন্ট থেকে শুরু করে যাবতীয় নমুনা সংগ্রহ করতে হয়। তাছাড়া শেখানো হবে কীভাবে সংগৃহীত নমুনা সুরক্ষিতভাবে সংরক্ষণ করতে হয়।

 

বন্ধ করুন