বাড়ি > বাংলার মুখ > কলকাতা > লকডাউনের দিন মনে করাতে কলকাতার অলিগলিতে পুলিশের ক্যালেন্ডার
কলকাতা পুলিশের লকডাউন ক্যালেন্ডার। ছবি : সংগৃহীত
কলকাতা পুলিশের লকডাউন ক্যালেন্ডার। ছবি : সংগৃহীত

লকডাউনের দিন মনে করাতে কলকাতার অলিগলিতে পুলিশের ক্যালেন্ডার

  • আপাতত বড়বাজার থানা এলাকায় ফুটপাথ সংলগ্ন দেওয়ালগুলিতে চোখে পড়েছে এই পোস্টার। লাগানো হয়েছে বৈদ্যুতিক স্তম্ভগুলিতেও।

রাজ্যে সম্পূর্ণ লকডাউনের দিন একাধিকবার বদলের জেরে সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। লকডাউন পালন করা নিয়ে সমস্যা নয়, কবে কবে লকডাউন, সেটা মনে রাখতে গিয়েই জেরবার তাঁরা। কাল কি সত্যিই লকডাউন?‌ এমন প্রশ্নও করে ফেলছেন অনেকে। এবার সেই সব বিভ্রান্তি কাটাতে উদ্যোগী হল কলকাতা পুলিশ।

পোস্টারের আকারে লকডাউন ক্যালেন্ডার তৈরি করে ফেলেছে কলকাতা পুলিশ। তা পড়ছে কলকাতার অলিগলিতে। সেই পোস্টারে থাকা অগস্ট মাসের ক্যালেন্ডারে লকডাউনের তারিখগুলি (‌৫ অগস্ট বুধবার, ৮ অগস্ট শনিবার, ২০ অগস্ট বৃহস্পতিবার, ২১ অগস্ট শুক্রবার, ২৭ অগস্ট বৃহস্পতিবার, ২৮ অগস্ট শুক্রবার এবং ৩১ অগস্ট সোমবার)‌ লাল রং দিয়ে চিহ্নিত করা রয়েছে। আপাতত বড়বাজার থানা এলাকায় ফুটপাথ সংলগ্ন দেওয়ালগুলিতে চোখে পড়েছে এই পোস্টার। লাগানো হয়েছে বৈদ্যুতিক স্তম্ভগুলিতেও। পথচলতি মানুষ সে সব দেখে খানিক থমকে যাচ্ছেন। কেউ কেউ মোবাইলে সেই পোস্টারের ছবিও তুলে নিচ্ছেন।

কলকাতা পুলিশের ডিসি (‌সেন্ট্রাল) নীলকান্ত সুধীর কুমার বলেন, ‘‌বড়বাজার থানার এই উদ্যোগ লালবাজারের চোখে পড়ে। ওরা প্রথমে ৫০০ পিস ক্যালেন্ডার ছাপিয়ে এলাকায় ছড়িয়ে দেয়। জনসাধারণ পুলিশের এই উদ্যোগের প্রশংসা করেছে। আমরা ঠিক করেছি কলকাতা পুলিশের বিভিন্ন থানা এলাকায় এই লকডাউন ক্যালেন্ডার পৌঁছে দেব। লকডাউনের দিনগুলি যাতে মানুষ গুলিয়ে না ফেলে তার জন্যই আমাদের এই প্রচেষ্টা।’‌

বন্ধ করুন