বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > E-Office At Lalbazar: নতুন মাস থেকে ই–অফিসের পথে কলকাতা পুলিশ, রাত পোহালেই ব্যবহার প্রযুক্তির

E-Office At Lalbazar: নতুন মাস থেকে ই–অফিসের পথে কলকাতা পুলিশ, রাত পোহালেই ব্যবহার প্রযুক্তির

ই–অফিসের পথে হাঁটতে চলেছে কলকাতা পুলিশ। (ছবি, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

লালবাজার সূত্রে খবর, এই প্রক্রিয়ায় কাগজ বাঁচবে, ফাইল নিয়ে দীর্ঘসূত্রতারও অবসান ঘটবে। ই–অফিস চালুর আগে দিনে গড়ে কয়েক হাজার এ–ফোর মাপের কাগজ ব্যবহার হয় কলকাতা পুলিশের বিভিন্ন দফতরে। ই–অফিস চালুর আগে কর্মীদের যেমন প্রশিক্ষণ দেওয়া হয়েছে, তেমনই অফিসারদের হাতেকলমেও দেখানো হয়েছে।

কাগজে আর লিখতে হবে না। এমনকী কাগজের নথি পর্যন্ত লেনদেন করতে হবে না। এবার থেকে এই কাজ করা হবে ই–ফাইলের মাধ্যমে। তবে এই নয়া উদ্যোগটি চালু হচ্ছে কলকাতা পুলিশের সদর দফতরে। এবার কাগজের ব্যবহার কমাতে ই–অফিসের পথে হাঁটতে চলেছে কলকাতা পুলিশ। রাত পোহালেই ১ নভেম্বর। এই দিন থেকে কলকাতা পুলিশের সব ইউনিটে ই–অফিস চালু করার নির্দেশ দিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?‌ সব পুলিশকর্মীকে আগামী সোমবারের মধ্যে এনআইসি ই–মেল আইডি এবং ই–অফিস অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে। ই–অফিস ব্যবস্থা পুরোপুরি চালু হলে ফাইল লেনদেনের ক্ষেত্রে কাগজের ব্যবহার কমে যাবে। গোটা বিষয়টিই হবে অনলাইনে। আর কোথাও কাগজে ছাপা নথির দরকার হলে তা ডাউনলোড করে দেওয়া হবে। এমনকী যে সব ফাইলে স্বাক্ষর প্রয়োজন, সেটা স্ক্যান করে তাতে সই করে ফের ই–অফিসে জুড়ে দিতে হবে।

আর কোথায় এই ব্যবস্থা চালু হয়েছে?‌ ব্যাঙ্ক এবং একাধিক সরকারি অফিসে এখন কাগজের ব্যবহার অনেক কমে গিয়েছে। উলটে তথ্য লেনদেনের ক্ষেত্রে প্রযুক্তিকে কাজে লাগানো হচ্ছে। বিগত কয়েক মাস আগেই এই পথে হাঁটার প্রস্তুতি শুরু করেছিল কলকাতা পুলিশ। কিন্তু গোটা বিষয়টি বাস্তবায়িত হয়নি। এখন বেশ কিছু ইউনিটে তা চালুও হয়ে গিয়েছে। আগামী মঙ্গলবার থেকে ওই ই–অফিসের মাধ্যমে ইন্টার–ইউনিট ফাইল চালাচালি, লেনদেন বাধ্যতামূলক করা হচ্ছে।

আর কী জানা যাচ্ছে?‌ লালবাজার সূত্রে খবর, এই প্রক্রিয়ায় কাগজ বাঁচবে, ফাইল নিয়ে দীর্ঘসূত্রতারও অবসান ঘটবে। ই–অফিস চালুর আগে দিনে গড়ে কয়েক হাজার এ–ফোর মাপের কাগজ ব্যবহার হয় কলকাতা পুলিশের বিভিন্ন দফতরে। ই–অফিস চালুর আগে কর্মীদের যেমন প্রশিক্ষণ দেওয়া হয়েছে, তেমনই অফিসারদের হাতেকলমেও দেখানো হয়েছে। ইতিমধ্যে অফিসারদের ছুটি সংক্রান্ত এবং অন্যান্য জরুরি কাজের আবেদন ই–ফাইলের মাধ্যমে চালু হয়ে গিয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমে ভারী বৃষ্টি বাংলায়, ঘূর্ণিঝড় তৈরির আগেই বইবে ঝোড়ো হাওয়া, কোথায় কোথায় হবে? ২০১৯-তে স্রেফ অঘটন? আমেঠিতে পরীক্ষায় স্মৃতি, রাহুল সরে যাওয়ায় লাভ হবে কংগ্রেসের? রাজনাথ, রাহুল, স্মৃতির পরীক্ষা, আজ দেশের ৪৯ আসনে ভোট, অযোধ্যা-সহ কোথায় নজর? কলকাতায় চিকিৎসা করাতে এসে নিখোঁজ বাংলাদেশের সাংসদ, খোঁজ চলছে, বার্তা মন্ত্রীর জলের তলায় যাওয়া থেকে ব্যাডমিন্টন ম্যাচ! ভোটার টানতে অভিনব কসরত ভাগ্যের হাতে মার খেল RR, কারা কোয়ালিফায়ারে, কারা খেলবে এলিমিনেটর, স্পষ্ট হল ছবি সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু ‘নবীনের আমলে ওড়িশা ৫০ বছর পিছিয়ে গিয়েছে’ মুখ্যমন্ত্রীকে তোপ অমিত শাহের

Latest IPL News

সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.