বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় বিনা হেলমেটে বাইক চালালে পড়তে হবে কড়া শাস্তির মুখে! নির্দেশিকা পুলিশের
কলকাতায় বিনা হেলমেটে বাইক চালালে পড়তে হবে কড়া শাস্তির মুখে (ছবি সৌজন্যে এএনআই) (Rahul Singh)

কলকাতায় বিনা হেলমেটে বাইক চালালে পড়তে হবে কড়া শাস্তির মুখে! নির্দেশিকা পুলিশের

  • মোটা অঙ্কের জরিমানার পাশাপাশি এবার থেকে কড়া শাস্তির মুখে পড়তে হবে হেলমেট বিহীন বাইক চালকদের।

হেলমেট ছাড়া কলকাতার রাজপথে বাইক চালালে পড়তে হবে কঠোর শাস্তির মুখে। কলকাতার বা রাজ্যের যেকোনও রাস্তায় ট্রাফিক আইন ভাঙার ক্ষেত্রে জরিমানার পরিমাণ কয়েক গুণ বাড়ানো হয়েছে কয়েকদিন আগেই। এই আবহে বর্তমানে হেলমেট ছাড়া বাইক চালানোর ক্ষেত্রে জরিমানা গুনতে হবে ১০০০ টাকা। আগে এই ক্ষেত্রে জরিমানা দিতে হত ১০০ টাকা। তবে শুধু জরিমানা বাড়িয়েই বেপরোয়া বাইক চালকদের ঠেকানো যাবে না বলে মত পুলিশের। আর তাই এবার থেকে কলকাতায় বিনা হেলমেটে বাইক চালালে আরও কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলে ঘোষণা করল কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে যে এবার থেকে কলকাতায় হেমলেব বিহীন বাইক চালকদের লাইসেন্স সাসপেন্ড করা হবে। কলকাতা পুলিশের ট্রাভিক বিভাগের অ্যাসিস্ট্যান্ট পদ নর্যাদার আধিকারিক এই সংক্রান্ত সিদ্ধান্ত নিতে পারবেন। অন্তত তিন মাসের জন্য লাইসেন্স সাসপেন্ড করা যেতে পারে নয়া নির্দেশিকা অনুযায়ী। কলকাতা পুলিশের ডিসি ট্রাফিক অরিজিৎ সিনহা সংক্রান্ত নির্দেশিকা জারি করেন। কলকাতা শহরের ২৫টি ট্রাফিক গার্ডের অ্য়াসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার আধিকারিকদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে।

উল্লেখ্য, শহরে বেড়ে চলা দুর্ঘটনা কমাতে ও হেলমেট বিহীন বেপরোয়া বাইক চালকদের দাপট ঠেকাতেই এই কড়া পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। উল্লেখ্য, এর আগে শুধুমাত্র মদ্যপ অবস্থায় ও বেপরোয়াভাবে কেউ বাইক চালালেই সাসপেন্ড করা হল লাইসেন্স।

বন্ধ করুন