বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মোবাইলে হোয়াটসঅ্যাপের ওটিপির মেসেজ! সতর্ক হোন, উধাও হতে পারে অ্যাকাউন্টের টাকা!

মোবাইলে হোয়াটসঅ্যাপের ওটিপির মেসেজ! সতর্ক হোন, উধাও হতে পারে অ্যাকাউন্টের টাকা!

মোবাইলে হোয়াটসঅ্যাপের ওটিপির মেসেজ! সতর্ক হোন, উধাও হতে পারে অ্যাকাউন্টের টাকা!। প্রতীকী ছবি। (Instagram)

প্রয়োজনে পুলিশের কাছে অভিযোগ জানানোরও পরামর্শ দেওয়া হচ্ছে।

অনলাইনে সাইবার প্রতারণার দিন দিন বেড়েই চলেছে। বিশেষ করে লকডাউনের পড়ে বেড়েছে অনলাইনে লেনদেন। আর সেই সুযোগে নতুন নতুন কায়দায় অনলাইন প্রতারণা করছে প্রতারকরা। এখন নতুনভাবে যে প্রতারণার বিষয়টি পুলিশের সামনে আসছে সেটি হল হোয়াটসঅ্যাপ হ্যাক করে প্রতারণা। এখন এ নিয়ে সাধারণ নাগরিকদের সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছে পুলিশ। প্রয়োজনে পুলিশের কাছে অভিযোগ জানানোরও পরামর্শ দেওয়া হচ্ছে। তা না হলে হয়তো আপনিও বড়োসড়ো বিপদে পড়তে পারেন! আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে যেমন উধাও হয়ে যেতে পারে টাকা তেমনিই আপনার নামে হয়তো নেওয়া হতে পারে মোটা অঙ্কের ঋণ!

হোয়াটসঅ্যাপের মাধ্যমে কীভাবে হচ্ছে এই প্রতারণা?

লালবাজারে পুলিশকর্তারা জানাচ্ছেন, অনেক সময় দেখা যায় যে মোবাইলে হোয়াটসঅ্যাপের ওটিপির মেসেজ চলে আসে। অথচ সংশ্লিষ্ট মোবাইল নম্বর থেকে হোয়াটসঅ্যাপের জন্য কোনও আবেদন জানানো হয়নি। পুলিশ জানাচ্ছে, এরকম হলেই বুঝে নিতে হবে যে প্রতারণার ফাঁদে জড়াতে চলেছেন ওই ব্যক্তি। অনেক সময় প্রতারকরা হোয়াটসঅ্যাপে অন্য কারও নম্বর দিয়ে নথিভূক্ত করে থাকে। তখন যে মোবাইল নম্বর দিয়ে হোয়াটসঅ্যাপে নথিভুক্ত করা হয় সেই নম্বরে ওটিপির মেসেজ চলে যাই। তখন সংশ্লিষ্ট নম্বরে ফোন করে ওটিপি জানার চেষ্টা করে থাকে প্রতারকরা। ফোনে তাদের পক্ষ থেকে জানানো হয়, ভুলবশত ওই নম্বরে ওটিপি চলে গিয়েছে। সেই ওটিপি তাদের জানার দরকার রয়েছে। সরল মনে কোনও ব্যক্তি যদি সেই ওটিপি প্রতারককে জানিয়ে দেয় তাহলেই ঘটতে পারে বিপদ!

লালবাজারের সাইবার বিশেষজ্ঞদের বক্তব্য, হোয়াটসঅ্যাপ হ্যাক করে এভাবেই ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে প্রতারকরা, অথবা সংশ্লিষ্ট ব্যক্তির পরিচিতদের কাছে আর্থিক সাহায্য চেয়ে লিঙ্ক পাঠাতে পারে। এছাড়াও, এভাবে হোয়াটসঅ্যাপ হ্যাক করে আধার কার্ড, প্যান কার্ডের মত তথ্য হাতিয়ে নিতে পারে প্রতারকরা। আর তারপরেই হয়তো সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিতে পারে। সম্প্রতি এরকম ভাবেই প্রতারিত হয়েছিলেন যাদবপুরের এক ব্যক্তি। তিনি বিষয়টি জানার পরে পুলিশের কাছে অভিযোগ করেন। অভিযোগ ছিল, ব্যাঙ্ক ঋণ নেওয়ার জন্য এক ব্যাঙ্ক কর্মীকে তিনি আধার কার্ডের ছবি হোয়াটসঅ্যাপে পাঠিয়েছিলেন। তারপর তিনি জানতে পারেন, যে তাঁর নামে নতুন করে ঋণ নেওয়া হয়েছে অথচ তিনি কোনো ঋণ নেননি।

লালবাজারের সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শুধু তাই নয়, এর সাহায্যে ওই নম্বরে নতুন সিম তুলতে পারে হ্যাকাররা। সাইবার বিশেষজ্ঞদের কথায়, সংশ্লিষ্ট নম্বর যে ব্যক্তির নামে রয়েছে তার আধার কার্ড এবং সই জালিয়াতি করে হ্যাকাররা প্রথমে থানায় গিয়ে সিম হারিয়ে যাওয়ার একটি অভিযোগ দায়ের করে তারপরে সেই নম্বর নিয়ে নতুন সিম তুলে থাকে। এর ফলে আগে এই নম্বরটি যে ব্যক্তির কাছে ছিল হঠাৎই দেখা যায় সেই সিম বন্ধ হয়ে গিয়েছে। সম্প্রতি মানিকতলা মেইন রোডে এক বাসিন্দার কাছ থেকে অভিযোগ পেয়ে এবিষয়টি জানতে পেরেছে পুলিশ। অভিযোগ, তার নামে নতুন সিম তুলে তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেওয়া হয়েছে প্রায় কুড়ি লক্ষ টাকা। তাই পুলিশের পরামর্শ, যদি ফোন নম্বরে কোনও সমস্যা হয় অথবা যদি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা খোয়া যায় তাহলে দ্রুত সেটা পুলিশের কাছে জানাতে হবে। ৪৮ ঘণ্টার মধ্যে জানালে সেই টাকা উদ্ধার হওয়া সম্ভব।

বাংলার মুখ খবর

Latest News

উত্তর কলকাতার মুরারিপুকুরে হেলে গিয়েছে বাড়ি, ভয়ে তটস্থ স্থানীয় বাসিন্দারা তাপপ্রবাহের মধ্যেই সন্দেশখালির এগ্রাম থেকে ওগ্রাম ছুটে বেড়াচ্ছে CBI, কী হল আবার ছেলের বিয়ের চিন্তায় ঘুম উড়েছে মায়ের, সায়ন্তন বললেন, ‘প্রেম করছি, কিন্তু…’ সোনার দাম বৈশাখে বিয়ের মরশুমে হু হু করে নামল কলকাতায়! শনিতে রুপোও সস্তা দিদাকে হাতে তৈরি উপহার দিল তৈমুর-জেহ, মা ববিতার জন্মদিনে কী করলেন করিনা ঘরে বসেই শুরু করুন সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি, রইল সিক্রেট টিপস ও সিলেবাস বলিউডের বিখ্যাত কমেডিয়ান অভিনেতা, আরবাজের সঙ্গে থাকা অভিনেতাকে চিনতে পারছেন? ঋণ জালিয়াতি মামলায় ৪ বছর পর জামিন, জেল থেকে মুক্তি পেলেন Yes ব্যাঙ্কের Ex- CEO রায়গঞ্জে ভোটের আগে স্লিপ বিলি করতে গিয়ে মহিলার শ্লীলতাহানি, কাঠগড়ায় TMC কর্মী সুশান্ত মৃত্যুর সাড়ে ৩ বছর, বিচার অধরা!আদালতে বড় স্বস্তি ম্যানেজার স্যামুয়েলের

Latest IPL News

কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.