বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মিলল না পুরসভা অভিযানে পুলিশের অনুমতি, তাসত্ত্বেও কর্মসূচিতে অনড় বিজেপি
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

মিলল না পুরসভা অভিযানে পুলিশের অনুমতি, তাসত্ত্বেও কর্মসূচিতে অনড় বিজেপি

  • কোভিড পরিস্থিতিতে মিছিল করা যাবে বলে জানিয়ে দেওয়া হয়েছে বিজেপিকে। কিন্তু পুলিশের অনুমতি না পেলেও তারা পুরসভা অভিযান করতে চলেছে বলে বিজেপি সূত্রের খবর।

সোশ্যাল মিডিয়ায় বিজেপির পক্ষ থেকে চাউর করা হয়েছিল সোমবার পুরসভা ঘেরাও অভিযানে নামা হবে। সব নেতা–নেত্রীদের খবর দেওয়া হয়েছিল। হুইপ জারি করে বলা হয়েছিল, এই অভিযানে উপস্থিত খাকতেই হবে। কসবা ভুয়ো ভ্যাকসিন কাণ্ডের প্রতিবাদে সোমবার পথে নামার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লক্ষ্য কলকাতা পুরসভা অভিযান। কিন্তু এই অভিযানে অনুমতি দিল না কলকাতা পুলিশ। কোভিড পরিস্থিতিতে মিছিল করা যাবে বলে জানিয়ে দেওয়া হয়েছে বিজেপিকে। কিন্তু পুলিশের অনুমতি না পেলেও তারা পুরসভা অভিযান করতে চলেছে বলে বিজেপি সূত্রের খবর।

করোনাভাইরাস মোকাবিলায় রাজ্যজুড়ে জারি রয়েছে একাধিক বিধিনিষেধ। তাই পুরসভা অভিযানের অনুমতি পেল না বিজেপি। চিঠি লিখে বিজেপিকে সেই কথা কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ যদিও তা মানতে নারাজ। নির্দিষ্ট সময়ে মিছিল হবেই বলে পালটা হুঁশিয়ারি তাঁর। চলমান বিধিনিষেধ ১৫ জুলাই পর্যন্ত বাড়িয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক সভা–সমাবেশে এখনও বলবৎ রয়েছে নিষেধাজ্ঞা। তার মধ্যেই এই কলকাতা পুরসভা ঘেরাও অভিযান নিয়ে বিজেপির কাণ্ডজ্ঞান নিয়ে প্রশ্ন উঠছে।

একুশের নির্বাচনে ভরাডুবির পর এই প্রথম কোনও বড় অভিযানে নামতে চলেছে বিজেপি। ভুয়ো ভ্যাকসিন কাণ্ড নিয়ে ফের পায়ের তলার মাটি শক্ত করতে চাইছে গেরুয়া শিবির। তাই সোমবার কলকাতা পুরসভা অভিযানের সিদ্ধান্ত। ছোট ছোট দলে পুরসভার দিকে এগোবে বিজেপি কর্মীরা, মিছিলের সামনে থাকবেন মহিলারা এবং কলকাতার কর্মী–সমর্থকদের মিছিলে উপস্থিতির উপর বেশি জোর দেওয়া হচ্ছে। সুতরাং পুলিশি বাধা অগ্রাহ্য করে পুরসভা অভিযান ঘিরে অশান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে।

পুলিশ সূত্রের খবর, বিজেপির পক্ষ থেকে রাজনৈতিক কর্মসূচির অনুমতি চাওয়া হয়নি। নেটমাধ্যমে বিজেপির পুরসভা অভিযান কর্মসূচির কথা জানতে পারে তারা। চিঠি পাঠায় ডিসি সেন্ট্রাল। তাতে বলা হয়েছে, কোভিড পরিস্থিতিতে রাজনৈতিক সভা–সমাবেশ করা যাবে না। এমনকী ২৮ জুন যে নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার তাও পাঠিয়ে দেওয়া হয়েছে। বিজেপি সূত্রে খবর, কর্মসূচির কথা জানিয়ে পুলিশকে নিয়মমাফিক চিঠি দেওয়া হয়েছিল। তাই অনুমতির প্রশ্নই ওঠে না।

বন্ধ করুন