বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Police: ডিউটির সময় ব্যক্তিগত ফোনে ব্যস্ত থাকতে পারবে না কলকাতা পুলিশ,না মানলেই…
কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, ফাইল ছবি

Police: ডিউটির সময় ব্যক্তিগত ফোনে ব্যস্ত থাকতে পারবে না কলকাতা পুলিশ,না মানলেই…

  • রাস্তার ধারে বাইকের উপর বসে ফোনে গল্প করতে দেখা যায় পুলিশের অনেককেই। কিন্তু এবার আর সেটি হওয়ার নয়। কড়া নির্দেশ জারি হল কলকাতা পুলিশে।

রাস্তায় বের হলে প্রায়ই দেখা যায় বাইকের উপর বসে রয়েছেন পুলিশকর্মী। ক্রমাগত ফোন ঘাঁটছেন তাঁরা। এই ছবি চোখে পড়ে অনেকেরই। সবটাই কি অফিসের প্রয়োজনীয় ফোন থাকে? নাকি ডিউটির মধ্যেও হোয়াটস অ্য়াপ, ফেসবুকে ব্যস্ত থাকেন পুলিশকর্মীরা? তাঁরাও কি ডিউটির সময় ফোনে গল্প করেন? 

মোবাইলের ব্যবহার নিয়ে এবার কলকাতা পুলিশে কড়াকড়ি করা হল। অকারণে ফোন ব্যবহার করতে পারবে না কলকাতা পুলিশ। এমনকী এই নির্দেশ না মানলে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। কলকাতার পুলিশ কমিশনার এব্যাপারে কড়া বার্তা দিয়েছেন। এমনটাই খবর পুলিশ সূত্রে।

পুলিশ সূত্রে খবর, ডিউটির সময় ব্যক্তিগত ফোনে রাশ টানার নির্দেশ দেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ ফোন ও ডিউটি সংক্রান্ত ফোন ছাড়া তাঁরা যাতে অন্য ধরণের ফোনে তাঁরা ব্যস্ত না থাকেন সেব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। জরুরী প্রয়োজন ছাড়া পুলিশ ফোন করতে পারবেন না। যদি কেউ এই নিয়ম ভাঙেন তবে তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের পদক্ষেপ নেওয়া হতে পারে। তবে মোবাইল ফোন কাছে রাখার ক্ষেত্রে সেভাবে কোনও বিধিনিষেধ নেই। কিন্তু ডিউটির সময় পুলিশ যাতে ব্যক্তিগত ফোনে ব্যস্ত না থাকে সেটাই নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে। 

সূত্রের খবর, মোবাইলে ব্যস্ত থাকলে অনেকক্ষেত্রে ডিউটিতে তার প্রভাব পড়ে। মূলত সেকারণেই ব্যক্তিগত ফোন নিয়ন্ত্রণ করার কথা বলা হয়েছে। এমনকী নির্দেশ অমান্য করলে শাস্তির কথাও বলা হচ্ছে। তবে শেষ পর্যন্ত তা কতটা কার্যকরী হয় সেটাও দেখতে চাইছেন আমজনতা।

বন্ধ করুন