বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাস্তায় তৈরি হবে 'আইল্যান্ড', দুর্ঘটনা কমাতে ভাবনাচিন্তা কলকাতা পুলিশের
শহরের রাস্তায় দুর্ঘটনা কমাতে পদক্ষেপ, গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে হবে আইল্যান্ড। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

রাস্তায় তৈরি হবে 'আইল্যান্ড', দুর্ঘটনা কমাতে ভাবনাচিন্তা কলকাতা পুলিশের

  • গুরুত্বপূর্ণ রাস্তার মোড়গুলিতে এই আইল্যান্ড করা হলে সে ক্ষেত্রে মানুষ রাস্তা পার হওয়ার সময় দাঁড়ানোর কিছুটা সময় পাবেন।

কলকাতার রাস্তায় পথ দুর্ঘটনা একটা বড় সমস্যা। পথ দুর্ঘটনা নিয়ন্ত্রণে ইতিমধ্যেই একের পর এক ব্যবস্থা নিয়েছে ট্রাফিক পুলিশ। তারপরেও শহরের রাস্তায় পথ দুর্ঘটনা অব্যাহত রয়েছে। এই অবস্থায় পথ চলতি মানুষদের সুবিধার্থে গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে 'আইল্যান্ড' করার চিন্তাভাবনা করছে কলকাতা ট্রাফিক পুলিশ। গুরুত্বপূর্ণ রাস্তার মোড়গুলিতে এই আইল্যান্ড করা হলে সে ক্ষেত্রে মানুষ রাস্তা পার হওয়ার সময় দাঁড়ানোর কিছুটা সময় পাবেন। এর ফলে পথ দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে বলে মনে করছে পুলিশ।

ট্রাফিক পুলিশ সূত্রের খবর, যে সমস্ত রাস্তার মোড়গুলি দুর্ঘটনা প্রবণ এবং যেখানে যানবাহন বেশি যাতায়াত করে সেই সমস্ত রাস্তার মোড়গুলিকে এই আইল্যান্ড তৈরি করার জন্য বেছে নেওয়া হয়েছে। সেই তালিকায় রয়েছে এক্সাইড ক্রসিং, সিআইটি রোড মানিকতলা মেইন রোড ক্রসিং, এমজি রোড - চিত্তরঞ্জন এভিনিউয়ের ক্রসিং, ডরিনা ক্রসিং, টালিগঞ্জ ক্লাব ক্রসিং, বাইপাস ক্যালকাটা ইন্টারন্যাশনাল স্কুলের ক্রসিং প্রভৃতি জায়গাগুলিতে প্রাথমিকভাবে আইল্যান্ড তৈরির জন্য বেছে নেওয়া হয়েছে। মোট কলকাতার ১৩ টি রাস্তার মোড়ে আইল্যান্ড করার জন্য বেছে নেওয়া হয়েছে।

বড় বড় রাস্তার মোড়গুলিতে জেব্রা ক্রসিং থাকলেও অনেক সময় রাস্তা পারাপার করতে সমস্যায় পড়তে হয় পথচারীদের। বিশেষ করে বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়। সে ক্ষেত্রে রাস্তার মাঝামাঝি জায়গায় কোনও আইল্যান্ড তৈরি হলে সিগন্যাল খুলে যাওয়ার পরেও রাস্তা পার হওয়ার সময় সেখানে কিছুটা নিরাপদে দাঁড়াতে পারবেন পথচারীরা। এর ফলে দুর্ঘটনার পরিমাণ কিছুটা কমবে বলে আশা পুলিশের। কলকাতা ট্রাফিক পুলিশের ডেপুটি কমিশনার অরিজিৎ সিনহা জানান, এর ফলে মানুষ রাস্তা পার হওয়ার সময় মাঝখানে দাঁড়ানোর কিছুটা সময় পাবেন।

বন্ধ করুন