বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ট্র্যাফিক নিয়ম ভেঙে অন্য রাজ্যেও মিলবে না ছাড়, ই-চালান চালুর পথে কলকাতা পুলিশ
 কলকাতা পুলিশের এক কর্মী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
 কলকাতা পুলিশের এক কর্মী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

ট্র্যাফিক নিয়ম ভেঙে অন্য রাজ্যেও মিলবে না ছাড়, ই-চালান চালুর পথে কলকাতা পুলিশ

গত সপ্তাহ থেকে মহড়া হিসাবে হেড কোয়ার্টার্স ট্র্যাফিক গার্ডের পাঁচ জন অফিসার ই–চালানের ব্যবহার শুরু করেছেন।

ট্র্যাফিক আইন ভঙ্গকারীদের জন্য এবার ই–চালান ব্যবস্থা চালু করতে চলেছে কলকাতা পুলিশ। এর ফলে পারমিটে নিয়মভঙ্গের মতোই ট্রাফিক আইন ভাঙলে জরিমানার টাকা ই–চালানের মাধ্যমে জমা দিতে পারবেন গাড়ির চালক বা মালিকরা। ই–চালান চালু হলে অন্য রাজ্যে গিয়েও জরিমানার টাকা জমা দিতে পারবেন চালকরা।

এতদিন ধরে অনলাইনের মাধ্যমে ট্র্যাফিক আইন ভঙ্গকারীরা জরিমানার টাকা জমা দিতে পারত না। খুব তাড়াতাড়ি এই ই–চালান ব্যবস্থা চালু হয়ে যাবে। গত সপ্তাহ থেকে মহড়া হিসাবে হেড কোয়ার্টার্স ট্র্যাফিক গার্ডের পাঁচ জন অফিসার ই–চালানের ব্যবহার শুরু করেছেন। নতুন এই ব্যবস্থা চালু হলে অন্য রাজ্যে কোনও গাড়ি কোথাও কোনও ট্রাফিক আইন ভাঙলে সেই কথাও রাস্তায় দাঁড়িয়ে থাকা কর্তব্যরত পুলিশকর্মীরা জানতে পারবেন।

কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো যুগ্ম কমিশনার (‌ট্র্যাফিক)‌–এর নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। এই ব্যবস্থা চালু হলে সারা দেশে একটিই সার্ভার ব্যবহার করা হবে যাতে সব গাড়ি সংক্রান্ত তথ্য থাকবে। এই প্রসঙ্গে এক পুলিশ কর্তা জানান, এর আগে ট্র্যাফিক আইন ভঙ্গ করলে জরিমানার টাকা না দিয়ে অন্য রাজ্যে চলে যাওয়া যেত। সেই রাজ্যের পুলিশ জানতেই পারত না। নতুন এই ব্যবস্থা চালু হলে অন্য রাজ্যের পুলিশও ট্র্যাফিক আইনভঙ্গকারী গাড়িটির বিরুদ্ধে সব তথ্য পেয়ে যাবেন।জানা গিয়েছে, রাস্তায় ট্র্যাফিক নিয়ন্ত্রণে কর্তব্যরত পুলিশ অফিসারের স্মার্ট ফোনে ই–চালান অ্যাপ দেওয়া হবে। এর মাধ্যমে তাঁরা জরিমানা করতে পারবেন।

বন্ধ করুন