বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুজোমণ্ডপগুলির পরিদর্শনে নামল কলকাতা পুলিশ, দুর্গাপুজোর প্রাক্কালে খতিয়ে দেখা
পুজোমণ্ডপগুলি পরিদর্শনে কলকাতা পুলিশ। ফাইল ছবি
পুজোমণ্ডপগুলি পরিদর্শনে কলকাতা পুলিশ। ফাইল ছবি

পুজোমণ্ডপগুলির পরিদর্শনে নামল কলকাতা পুলিশ, দুর্গাপুজোর প্রাক্কালে খতিয়ে দেখা

  • এই নির্দেশ পালন করতে পুজে কমিটিগুলি যথাযথ ব্যবস্থা নিয়েছে কিনা তাও খতিয়ে দেখবেন তাঁরা।

হাতে আর বেশি সময় নেই। ৬ তারিখ মহালয়া। তার একসপ্তাহ পর শুরু হয়ে যাবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। তাই আজ, সোমবার থেকে পুজোমণ্ডপগুলিতে ঢুঁ মারতে চলেছে কলকাতা পুলিশ। তাঁরা খতিয়ে দেখবেন করোনা–বিধি নিয়ে কলকাতা হাইকোর্টে যে নির্দেশিকা দিয়েছে তা পালন করা হচ্ছে কিনা। এখন পুজোমণ্ডপে দর্শনার্থী প্রবেশ করতে পারবেন না। এই নির্দেশ পালন করতে পুজো কমিটিগুলি যথাযথ ব্যবস্থা নিয়েছে কিনা তাও খতিয়ে দেখবেন তাঁরা।

কোন কোন বিষয় তাঁরা খতিয়ে দেখবেন?‌ কলকাতা পুলিশ সূত্রে খবর, পুজো কমিটিগুলি ব্যারিকেড দিয়েছে কিনা, বড় ণণ্ডপ হলে বাইরে ১০ মিটার ছাড় দেওয়া হয়েছে কিনা, ছোট মণ্ডপগুলির ক্ষেত্রে ৫ মিটার ছাড় আছে কিনা এবং নো–এন্ট্রি জোন করা হয়েছে কিনা এইসব খতিয়ে দেখবেন তাঁরা। যুগ্ম–কমিশনারের নেতৃত্বে গঠিত টিম শহরের বড়–ছোট পুজোমণ্ডপগুলিতে ঘুরবেন আজ থেকে।

এই বিষয়ে কলকাতা পুলিশের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, ‘এটা একটা যৌথ পরিদর্শন। পুলিশ ছাড়াও দমকল, বিদ্যুৎ সংস্থা থাকবে। প্রথমদিন ১৮টি পুজোমণ্ডপে ইনস্পেকশন চালানো হবে।’‌ হাজার হাজার পুজো হয় গোটা পশ্চিমবঙ্গে জুড়ে। শহরের নাম করা পুজোগুলি খতিয়ে দেখা হচ্ছে। ‌জেলার পুজোগুলি খতিয়েদেখবে জেলা–প্রশাসন।

উল্লেখ্য, দুর্গাপুজো শুরু হচ্ছে চলতি মাসের ১১ তারিখ থেকে। আর বিসর্জন করতে হবে ১৭ তারিখের মধ্যে। করোনাভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য নানা বিধিনিষেধ বেঁধে দিয়েছে কলকাতা হাইকোর্ট। এই বছর মণ্ডপের বাইরে থেকেই দর্শন করে মনের বাসনা পূর্ণ করতে হবে। গতবছরও তা করতে হয়েছিল। এইসব বিষয়ই খতিয়ে দেখা হচ্ছে।

বন্ধ করুন