বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কালীপুজো, দীপাবলিতে বর্জন বাজি, নতুন করে ইতিহাস লিখল কলকাতা

কালীপুজো, দীপাবলিতে বর্জন বাজি, নতুন করে ইতিহাস লিখল কলকাতা

কলকাতা পুলিশের টুইট করা শহরের ছবি। ছবি সৌজন্য : টুইটার

গড়িয়াহাটের প্রবীণ বাসিন্দা ৭৫ বছর বয়সী শরদিন্দু রায় বলেন, ‘‌আমি এটা বিশ্বাস করতে পারছি না। আমার মতো হাঁপানিতে আক্রান্ত প্রবীণদের জন্য এই আলোর উৎসব প্রতিবছর একটি দুঃস্বপ্নে পরিণত হয়। কিন্তু এবার আমি খুব স্বস্তি বোধ করেছি।’‌

তারাবাতি, তুবড়ি, চড়কা, রকেট— এমন হরেকরকম আতসবাজি, পটকা আর আইনের নজর এড়িয়ে নিষিদ্ধ শব্দবাজি। এ সব ছাড়া বাংলায় কালীপুজো বা দীপাবলি ভাবাই দুষ্কর। কিন্তু এবার সেই অসম্ভব সম্ভব করে দেখাল কলকাতাবাসী। শনিবার রাতে কলকাতা হাইকোর্টের বাজিহীন কালীপুজোর আদেশ মানলেন শহরবাসী।

কিছু কিছু এলাকায় আদালতের নির্দেশ অমান্য করে বাজি পোড়ানো, পটকা ফাটানো হলেও এই প্রথম কোনও বায়ুদূষণ বা শব্দদূষণ ছাড়াই কালীপুজো দেখল কলকাতা। রবিবারও মোটের ওপর একই ছবি শহর ও শহরতলি জুড়ে। যদিও শনিবার রাতে কলকাতা পুলিশ এলাকায় ২৯৪ জনকে গ্রেফতার করা হয়েছে। বাজেয়াপ্ত হয়েছে ১০৫৪ কেজি বাজি।

করোনা আক্রান্তদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এবার যাতে কোনওরকম বায়ুদূষণ না হয় তাই আতসবাজি ক্রয়–বিক্রয় ও পোড়ানোতে এবার নিষেধাজ্ঞা আরোপ করে কলকাতা হাইকোর্ট। শহরবাসী যে আদালতের নিষেধাজ্ঞা মেনেছেন তা জানাতে শনিবার রাতের কলকাতার ফাঁকা দূষণহীন আকাশের ছবি টুইট করে কলকাতা পুলিশ।

রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রধান প্রশাসন ফিরহাদ হাকিম বলেন, ‘‌এটি কেবল নাগরিকদের মধ্যে সচেতনতার জন্যই সম্ভব হয়েছে। সমাজের স্বার্থে আদালতের বিধিনিষেধ মেনে চলেছেন মানুষ।’‌ গড়িয়াহাটের প্রবীণ বাসিন্দা ৭৫ বছর বয়সী শরদিন্দু রায় বলেন, ‘‌আমি এটা বিশ্বাস করতে পারছি না। আমার মতো হাঁপানিতে আক্রান্ত প্রবীণদের জন্য এই আলোর উৎসব প্রতিবছর একটি দুঃস্বপ্নে পরিণত হয়। কিন্তু এবার আমি খুব স্বস্তি বোধ করেছি।’‌

একইসঙ্গে স্বস্তিতে রাস্তার সারমেয় ও বাড়ির পোষ্যরা। শব্দদানবের দাপটে তাদের কাছে কালীপুজো বা দীপাবলি আতঙ্কের উৎসবে পরিণত হয়। কিন্তু এবার ওরা অনেকটাই নিশ্চিন্ত। দুমদাম পটকা অনেক কম ফাটছে। হয়তো একইসঙ্গে খুশি আর অবাক চারপেয়েরা।

বাংলার মুখ খবর

Latest News

‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন? KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের T20 World Cup-এর জন্য ভিভকে মেন্টর হিসেবে চাইছে PCB,রাজি হলেন উইন্ডিজ কিংবদন্তি? কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়? স্বপ্নে শিবলিঙ্গ দেখা কীসের ইঙ্গিত দেয়? জানুন শাস্ত্রমত কী বলছে সবটাই মিথ্যে, প্রশান্ত ভার্মার ছবি থেকেই মোটে সরে দাঁড়াননি রণবীর! ব্যাপারটা কী? রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.