হাওড়া স্টেশনের কাছে 
হাওড়া স্টেশনের কাছে 

ভাড়া বৃদ্ধি চূড়ান্ত-জেনে নিন কলকাতা, জেলা ও এসি বাসে কত অতিরিক্ত দিতে হবে

তিনগুণ বাড়ছে ভাড়া।

বেসরকারি বাস চালাতে গেলে সামাজিক দূরত্ব মানতে হবে। সেই জন্য কুড়িজনের বেশি নেওয়া যাবে না। কিন্তু অত কম লোক নিলে ব্যবসা বন্ধ হয়ে যাবে, এই যুক্তি দিয়ে একলাফে তিনগুণ ভাড়া বৃদ্ধির প্রস্তাব দিয়েছে কলকাতার বেসরকারি বাস মালিকরা। 

জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের বৈঠকে ঠিক হয়েছে যে কলকাতায় প্রতি ফেজ পিছু পাঁচ টাকা করে ভাড়া বৃদ্ধি পাবে। কম করে ২০ টাকা হবে ভাড়া, বলে জানিয়েছেন সিন্ডিকেটের সচিব তপন বন্দ্যোপাধ্যায়। এই সিদ্ধান্তের কথা পরিবহণ মন্ত্রককে জানিয়ে দেওয়া হবে, বলে তিনি জানান। এর আবে বাসে উঠলে ন্যূনতম সাত টাকা ভাড়া দিতে হত। 

পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী বুধবার বাস মালিক সংগঠনদের সঙ্গে বৈঠক করেছিলেন নন-কন্টেনমেন্ট জোনে বাস চালাবার জন্য। কত টাকা টিকিটের দাম করলে করোনার বিধিনিষেধ মনে বাস চালাতে পারবেন, সেটা জানাতে বলা হয় বাস মালিকদের। 

ঠিক হয়েছে প্রথম চার কিলোমিটারে কুড়ি টাকা, তারপর আট কিলোমিটার অবধি ২৫, নয় থেকে ১২ কিলোমিটার অবধি ৩০, ১৩ থেকে ১৬ কিলোমিটার অবধি ৩৫, ১৭ থেকে ২৫ কিলোমিটার অবধি ৪০ টাকা ও তারপর প্রতি কিলোমিটারে এক টাকা করে ভাড়া বাড়বে। এই রেট প্রযোজ্য হবে কলকাতার জন্যে। 

জেলার ক্ষেত্রে, প্রথম চার কিলোমিটারে ২০ টাকা ও তারপর কিলোমিটার পিছু দেড় টাকা করে বাড়বে সাধারণ বাসের ক্ষেত্রে। এক্সপ্রেস বাসের ক্ষেত্রে প্রথম ছয় কিলোমিটার ২০ টাকা ও তারপর কিলোমিটার পিছু দুই টাকা করে ভাড়া বাড়বে বলে জানিয়েছেন তপনবাবু। 

এসি বাসে প্রথম ৬ কিলোমিটার যেতে ৫০ টাকা ও তারপর প্রতি কিলোমিটার পিছু আড়ই টাকা করে ভাড়া বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। খুব দ্রুতই কলকাতার নন কন্টেনমেন্ট জোনে বাস চালু করা হবে বলে পরিবহণমন্ত্রী তাদের বলেছেন, জানান তপনবাবু।

আন্তঃজেলা বাসের ক্ষেত্রে ভাড়া দ্বিগুণ করেও এর আগে বাস চালাতে ব্যর্থ হয়েছে সরকার কারণ বাস মালিকদের বক্তব্য যে খরচায় পোষাচ্ছে না। 

বন্ধ করুন